1. [email protected] : anjuman : anjuman
  2. [email protected] : user : user
  3. [email protected] : Admin : Admin
  4. [email protected] : Nayan Babu : Nayan Babu
১ বছর পর ডিএসইএক্সের ৫১০০ পয়েন্ট অতিক্রম
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

১ বছর পর ডিএসইএক্সের ৫১০০ পয়েন্ট অতিক্রম

  • পোস্ট হয়েছে : মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০
print sharing button
DSE-2

বিজনেস আওয়ার প্রতিবেদক : সোমবার সামান্য পতন হলেও মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) কিছুটা উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কিছুটা বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ বছর পর ৫ হাজার ১০০ পয়েন্টে অবস্থান নিয়েছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮.৪০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১০০.৫৪ পয়েন্টে অবস্থান করছে। সূচকটি দীর্ঘ ১ বছর বা ১২ মাস ১৬ দিন বা ২১৫ কার্যদিবস পর ৫ হাজার ১০০ পয়েন্ট অতিক্রম করেছে। আর আগে ডিএসইর এই সূচকটি ২০১৯ সালের ২৮ আগস্ট আজকের চেয়ে বেশি অর্থাৎ ৫ হাজার ১৩৯ পয়েন্টে অবস্থান করছিল। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১৪ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫.৩৩ পয়েন্ট এবং নতুন চালু হওয়া সিডিএসইটি সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭০.৫৬, ১৭৬১.৩৩ ও ১০৩৩.২৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১৫৩ কোটি ৩৬ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৪৮ কোটি ৯৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৮টির বা ৩৬.০৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৭৪টির বা ৪৯.০২ শতাংশের এবং ৫৩টি বা ১৪.৯২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২৩.৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর। আজ সিএসইতে ২৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ সেপ্টেম্বর, ২০২০/এস

ফেসবুকের মাধ্যমে আপনার মতামত জানান:

শেয়ার দিয়ে সবাইকে দেখার সুযোগ করে দিন

এ বিভাগের আরো সংবাদ