করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬


এমআই সিমেন্টের বিক্রয় বাড়লেও মুনাফায় ধস

১০:৪২এএম, ০৬ জানুয়ারি ২০১৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ক্রাউন ব্র্যান্ডের এমআই সিমেন্টের চলতি অর্থবছরের ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর ২০১৭) ২৫ শতাংশ বিক্রয় বেড়েছে। তারপরেও কোম্পানিটির ৪৩ শতাংশ মুনাফা কমেছে। এক্ষেত্রে উৎপাদন ব্যয় ও সুদজনিত ব্যয় বৃদ্ধি প্রধান কারন হিসেবে রয়েছে।

কোম্পানির ২০১৭-১৮ অর্থবছরের ১ম প্রান্তিকের বা ৩ মাসের অনিরীক্ষিত আর্থিক হিসাব বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।

চলতি অর্থবছরের ৩ মাসে কোম্পানিটির সিমেন্ট বিক্রয় হয়েছে ২২৩ কোটি ৭৩ লাখ টাকার। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১৭৮ কোটি ৮১ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বেড়েছে ৪৪ কোটি ৯২ লাখ টাকার বা ২৫ শতাংশ।

এদিকে আগের বছরের ৩ মাসে বিক্রয়ের জন্য কাচাঁমালসহ উৎপাদন ব্যয় হয়েছিল ১৪৭ কোটি ৮ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৮২ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৩১ কোটি ৭৩ লাখ টাকা। কিন্তু এ বছরের ৩ মাসে বিক্রয়ের বিপরীতে ৮৬ শতাংশ হারে ১৯৩ কোটি ৪২ লাখ টাকা উৎপাদন ব্যয় হয়েছে। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৩০ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় বাড়লেও গ্রোস প্রফিট কমেছে ১ কোটি ৪৩ লাখ টাকা বা ৫ শতাংশ।

কোম্পানিটির বিক্রয় বৃদ্ধি পেলেও পরিচালন ব্যয় কমেছে। কোম্পানিটির আগের বছরের ৯ কোটি ৪৩ লাখ টাকার নিট পরিচালন ব্যয় এ বছরে কমে হয়েছে ৯ কোটি ৩৮ লাখ টাকা। তবে ৬ কোটি টাকার নিট সুদজনিত ব্যয় বেড়ে হয়েছে ১১ কোটি ৬৭ লাখ টাকা।

আরও পড়ুন

লাফার্জের উৎপাদন ব্যয় বৃদ্ধিতে মুনাফায় ধস
হাইডেলবার্গ সিমেন্টের মুনাফা কমেছে ৩৯ শতাংশ
আরামিট সিমেন্টের লোকসান বেড়েছে ৫৩১ শতাংশ
সহযোগি প্রতিষ্ঠানে ভর করে মুনাফায় কনফিডেন্স সিমেন্ট

অপরদিকে অ-পরিচালন মুনাফা আগের বছরের একই সময়ের ৮২ লাখ টাকা এ বছরের ৩ মাসে কমে হয়েছে ৫৯ লাখ টাকা।

কোম্পানিটির ৩ মাসে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয়, কর সঞ্চিতি বিয়োগ ও অ-পরিচালন আয় যোগ করে নিট মুনাফা হয়েছে ৭ কোটি ৩ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৪৭ টাকায়। আর আগের বছরের একই সময়ে এই মুনাফা হয়েছিল ১২ কোটি ২৩ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৮২ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ৫ কোটি ২০ লাখ টাকা বা ৪৩ শতাংশ।

১৪৮ কোটি ৫০ লাখ টাকার পরিশোধিত মূলধনের এমআই সিমেন্টে ৭১৭ কোটি ৬৬ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ৪৮.৩৩ টাকা।

উল্লেখ্য শনিবার (৬ জানুয়ারি) কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৮৫.৩০ টাকায়।

বিজনেস আওয়ার/ ৬ জানুয়ারি, ২০১৮/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে