ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬


লাইফ সাপোর্টে কথাসাহিত্যিক শওকত আলী

০৬:১৫পিএম, ০৬ জানুয়ারি ২০১৮

বিজনেস আওয়ারঃ একুশে পদক প্রাপ্ত কথাসাহিত্যিক শওকত আলীকে গত বৃহস্পতিবার দুপুরে গুরুতর অসুস্থ অবস্থায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি করানো হয়। কিন্তু তার শারীরিক অবস্থার আরও অবনতি হলে আজ শনিবার ভোরে তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়েছে। শওকত আলীর ছেলে আসিফ শওকত কল্লোল এ তথ্য জানান।

৮১ বছর বয়সী এই সাহিত্যিক ফুসফুসের সংক্রমণে আক্রান্ত রোগে ভুগছেন। চিকিৎসকরা তার সার্বিক অবস্থা নিয়ে আজ (শনিবার) সন্ধ্যা ৬টায় ব্রিফ করবেন বলে জানান আসিফ শওকত কল্লোল।

কথাসাহিত্যিক শওকত আলী ১৯৩৬ সালের ১২ ফেব্রুয়ারি ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবনে তিনি বাম রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। কর্মজীবন শুরু করেন সাংবাদিক হিসেবে। এর কিছুদিন পর শিক্ষকতায় যোগ দেন। তাঁর অন্যতম বিখ্যাত উপন্যাস প্রদোষে প্রাকৃতজন।

কথাসাহিত্যিক শওকত আলী বিংশ শতাব্দীর শেষভাগে স্বাধীনতা-উত্তর বাংলাদেশে গল্প ও উপন্যাস লিখে খ্যাতি অর্জন করেন। তাঁর প্রথম একটি গল্প প্রকাশিত হয় কলকাতার বামপন্থীদের 'নতুন সাহিত্য' নামে একটি পত্রিকায়। এরপর দৈনিক মিল্লাত, মাসিক সমকাল, ইত্তেফাকে তাঁর অনেক গল্প, কবিতা এবং বাচ্চাদের জন্য লেখা প্রকাশিত হয়।

সাহিত্যে অবদানের জন্য ১৯৯০ সালে একুশে পদক পান শওকত আলী। তাঁর দক্ষিণায়নের দিন, কুলায় কালস্রোত এবং পূর্বরাত্রি পূর্বদিন যেগুলোকে ত্রয়ী উপন্যাস বলা হয়, যার জন্য তিনি ফিলিপস সাহিত্য পুরস্কার (১৯৮৬) পান। এছাড়া বাংলা একাডেমি পুরস্কার (১৯৬৮), হুমায়ুন কবির স্মৃতি পুরস্কার (১৯৭৭) , অজিত গুহ স্মৃতি সাহিত্য পুরস্কার (১৯৮৩), আলাওল সাহিত্য পুরস্কার (১৯৮৯) পান এই কথাসাহিত্যিক।

বিজনেস আওয়ার/ আর আই

এই বিভাগের অন্যান্য খবর

উপরে