করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬


সাড়ে তিন বছর কারাদণ্ড লালুপ্রসাদের

০৬:৫৭পিএম, ০৬ জানুয়ারি ২০১৮

বিজনেস আওয়ারঃ পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় ভারতের বিহারের সাবেক মুখ্যমন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান লালুপ্রসাদ যাদবকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত। একই সঙ্গে পাঁচ লাখ টাকা জরিমানা ও অতিরিক্ত ছয় মাসের কারাদণ্ডের রায় দেয়া হয়েছে বিহারের সাবেক এ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে।

শনিবার বিহারের রাজধানী রাঁচীর সিবিআইয়ের বিশেষ আদালত এ রায় দেন। তার বিরুদ্ধে করা দ্বিতীয় মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় তাকে এ দণ্ডাদেশ দিয়েছে আদালত।

১৯৯০ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত মুখ্যমন্ত্রী থাকাকালীন লালু পশুখাদ্যের নামে সাড়ে ৮৪ লাখ রুপি সরকারি কোষাগার থেকে সরিয়েছেন বলে সিবিআইএর বিশেষ আদালতে প্রমাণ হয়েছে।

এদিকে বিচারব্যবস্থার প্রতি তার এবং আরজেডির আস্থা নেই বলে জানান লালুপ্রসাদের ছেলে। তিনি বলেন, ‘আদালতের কাজ আদালত করেছে। আমরা হাইকোর্টে যাব এবং জামিনের আবেদন করবো।’

চলতি সপ্তাহে লালুর বিরুদ্ধে চূড়ান্ত রায় ঘোষণা তিনবারের মতো বাতিল করা হয়। পরে শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে রায় ঘোষণা করেন রাঁচীর বিচারক শিব পাল সিং।

চার বছর এর আগে পশুখাদ্য কেলেঙ্কারির প্রথম মামলায় লালুর পাঁচ বছরের জেল হয়। পরে সুপ্রিম কোর্ট থেকে দুই মাস পর জামিন পান তিনি।

এ মামলায় মোট অভিযুক্ত ৩৪ জন। এর মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী জগন্নাথ মিশ্রসহ ছয়জনকে মুক্তি দেওয়া হয়েছে। এছাড়া মামলা চলাকালীন ১১ জনের মৃত্যু হয়েছে। লালুসহ অভিযুক্ত হয়েছেন মোট ১৭ জন।

বিজনেস আওয়ার/ আর আই

এই বিভাগের অন্যান্য খবর

সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৯৮৮৮৪ জন
করোনায় মৃত সাড়ে ১৪ হাজার ছাড়িয়েছে

উপরে