করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬


বৌদ্ধ মন্দির প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করলেন অর্থমন্ত্রী

০৯:০০পিএম, ০৬ জানুয়ারি ২০১৮

বিজনেস আওয়ারঃ মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার নাটেশ্বর বৌদ্ধ মন্দির প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার (৬ জানুয়ারি) বিকাল ৪টার দিকে খনন কাজ ঘুরে দেখেন তিনি।

পরে আলোচনা সভায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘এই প্রত্নতাত্ত্বিক খননের অঞ্চলকে একটি পুরাতন শহরে রুপান্তরিত করা হবে। পর্যবেক্ষণ দলকে প্রশিক্ষণ দিতে ও আরও সমৃদ্ধশালী করতে মহেঞ্জোদারোতে পাঠানো হবে। এই সরকারের আমলেই আমরা নাটেশ্বর খনন কাজের ব্যপারে সিদ্ধান্ত গ্রহণ করবো।’

২০১৩ সাল থেকে প্রায় ১০ একর জমিতে টঙ্গীবাড়ি উপজেলার নাটেশ্বর দেউলে প্রত্নতাত্ত্বিক খনন কাজ চলছে। খনন কাজের বিশালতা ও সংরক্ষণের কথা চিন্তা করে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে চীনের হুনান প্রাদেশিক সাংস্কৃতিক ঐতিহ্য ও প্রত্নতত্ত্ব ইনস্টিটিউটকে আমন্ত্রণ জানাযনো হয়। ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত যৌথভাবে খননের পর পাঁচ হাজার বর্গমিটারের বেশি এলাকায় খনন কাজ চালানো হয়েছে।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ উল আলম লেনিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-২ আসনের এমপি সাগুফতা ইয়াসমিন এমিলি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ, জেলা প্রশাসক সায়লা ফারজানা, জেলা পুলিশ সুপার জায়েদুল আলম পিপিএম প্রমুখ।

বিজনেস আওয়ার/ আর আই

এই বিভাগের অন্যান্য খবর

ব্যক্তি উদ্যোগে যুবলীগ নেতার সহযোগিতা
বেতনের টাকায় খাবার পৌঁছে দিচ্ছে পুলিশ

উপরে