করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৬
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৯৮১২২১
৫০২৩০
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬


মুমিনুল ময় বাংলাদেশ !

০৯:৩৩এএম, ০১ ফেব্রুয়ারি ২০১৮


বিজনেস আওয়ার ডেস্কঃ ঐতিহ্যগতভাবে চট্টগ্রামের উইকেট স্পিন সহায়ক। টসটা তাই ছিলো মহাগুরুত্বের। বাংলাদেশ সেই বাধা পার হয়, মাহমুদউল্লাহ রিয়াদের সৌজন্যে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তৃতীয় উইকেটে মুমিনুল হক ও মুশফিকুর রহিমের সর্বোচ্চ ২৩৬ রানের জুটি।

পাশাপাশি মুমিনুলের সেঞ্চুরি। সবমিলিয়ে সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন বাংলাদেশ ব্যাটসম্যানদের।

শ্রীলঙ্কার বিপক্ষ বুধবার প্রথমদিন শেষে স্বাগতিকদের স্কোর ৪ উইকেটে ৩৭৪। যা একদিনে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

স্থির তামিম ইকবালের ব্যাটিং ঢং-এ পরিবর্তন। দিনের প্রথম ঘন্টায় ১৪ ওভারে বিনা উইকেটে ৬৭ রান। ৪৬ বলে তামিমের ফিফটি। বড় স্কোরের ইঙ্গিত দেয়া ‘লোকাল বয়’ তামিম ব্যক্তিগত ৫৩ বলে ৫২ রানে থেমেছেন, আফসোস নিয়েই।

সঙ্গী তামিমের মতো আগ্রাসী ছিলেন না ইমরুল কায়েস। টেস্ট মেজাজে খেলা এই ওপেনারের ইনিংস লম্বা হয়নি। কাটা পড়েছেন ৪০-এ। তবে রিভিউ না নেয়ার আক্ষেপ নিশ্চয় পুড়িয়েছে তাকে।

তবে প্রথম বল থেকেই উইকেটকে নিজেকে মানিয়ে নেন মুমিনুল। বল ভালোভাবে ব্যাটে আসার ফায়দাটাও নিয়েছেন শতভাগ।

সঙ্গে মুশফিকের ব্যাটিংও ছিলো নিয়ন্ত্রিত। ৫৯ বলে ফিফটি করা মুমিনুল, ৩ অংক ছুঁয়েছেন প্রায় সাড়ে ৩ বছর পর। বাকি ৫০ করতে খেলেছেন মাত্র ৩৭ বল।

কতটা প্রয়োজন ছিলো এরকম ইনিংসের সেটা, মুমিনুলের পঞ্চম সেঞ্চুরি উদযাপন দেখেই অনুমান সম্ভব।

দ্বিতীয় সেশনে ২৮ দশমিক ২ ওভারে কোন উইকেট না হারিয়ে ১৩০ রান বাংলাদেশের। রান রেট সাড়ে ৪-এর ওপরে। দিন শেষে সেই রেট কিছুটা কমলেও, তা ৪-এর নিচে নামেনি।

অধিনায়কের পদ হারানোর চাপা কষ্ট থাকাটা স্বাভাবিক মুশফিকের। কিন্তু তা প্রভাব ফেলেনি ইনিংসে। তবে দিনশেষে মুশফিকের কষ্টটা বড় হয়েছে সেঞ্চুরি না পেয়ে। ১৯২ বলে ৯২ রান করে মাঠ ছাড়তে হয় দলের অন্যতম এই তারকা ব্যাটসম্যানকে।

সুরাঙ্গা লাকমলের বলে উইকেটের পেছনে নিরোশান ডিকভেলার কাছে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ওই ওভারের পরের বলে ক্রিজে নেমেই বোল্ড হন লিটন দাস।

তবে আশার কথা হচ্ছে ২০৩ বলে ১৭৫ রান নিয়ে অপরাজিত আছেন মুমিনুল। তার সঙ্গে আছেন ২০ বলে ৯ রান করা মাহমুদুল্লাহ রিয়াদ। আজ বৃহস্পতিবার দিন শুরু করবেন দুজন।

মুমিনুলের সামনে রয়েছে সবাইকে ছাড়িয়ে যাবার সুযোগ। টেস্টে টাইগারদের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত স্কোর হচ্ছে সাকিব আল হাসানের।

বিশ্বসেরা অলরাউন্ডারের সংগ্রহ ২০১৭ রান। গেলো বছর নিউজিল্যান্ডের ওয়েলিংটনে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি গড়েন।

বিজনেস আওয়ার / ০১ ফেব্রুয়ারি /এমএএস

এই বিভাগের অন্যান্য খবর

উপরে