ঢাকা, শুক্রবার, ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬


উন্নয়ন সূচকে এগিয়েছে বাংলাদেশ

২০১৮ ফেব্রুয়ারি ০৫ ০৮:৪৫:৩৩

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকে ২ ধাপ এগিয়ে ৩৪তম অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম-ডব্লিউইএফ প্রকাশিত রিপোর্ট-এ তথ্য জানিয়েছে।

সাধারণ মানুষের জীবনমান, পরিবেশ এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য কোন দেশ কতটা সুরক্ষিত? এ রকম নানা প্রশ্নের মানদণ্ডে গেল ২৩শে জানুয়ারি এক রিপোর্ট প্রকাশ করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম- ডব্লিউ.ই.এফ।

যেখানে উদীয়মান ৭৪টি দেশের মধ্যে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকে দুই ধাপ এগিয়ে ৩ দশমিক ৯৮ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ৩৪।

দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে ভারত ৬২, পাকিস্তান ৫২ আর শ্রীলঙ্কা রয়েছে ৪০তম অবস্থানে। কেবল নেপালই বাংলাদেশের চেয়ে ১২ ধাপ এগিয়ে।

এবছর সুনির্দিষ্ট ১২টি বিষয়ের উপর ভিত্তি করে সুষম প্রবৃদ্ধি ও উন্নয়ন প্রতিবেদন-২০১৭ প্রকাশ করে ডব্লিউইএফ। যেখানে, জিডিপি প্রবৃদ্ধি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ৬৪।

তবে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের পথে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

উন্নয়নের সু-বাতাস শুধু নিম্ন আয়ের মানুষই নয় একই সাথে নিম্ন মধ্যবিত্তদের মাঝেও ছড়িয়ে দিতে বাজারমুখী শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব দিচ্ছেন তারা।

বাংলাদেশের এই অগ্রগতিকে সম্মতিসূচক বললেও সামাজিক নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে বড় চ্যালেঞ্জ রয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

এজন্য কর্মমুখী শিক্ষার প্রসার ও বেসরকারি বিনিয়োগ বাড়ানোর কোন বিকল্প নেই বলেও মনে করেন বিশেষজ্ঞরা।


বিজনেস আওয়ার / ৫ ফেব্রুয়ারি / এমএএস

উপরে