ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬


বড়দিনে তৈরি করুন মজাদার রেড ভেলভেট কেক

২০১৮ ডিসেম্বর ২৫ ১৩:০৭:২৯

বিজনেস আওয়ার ডেস্কঃ বড়দিন উপলক্ষে মজাদার রেড ভেলভেট কেক বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন অতিরিক্ত রঙ ছাড়াই স্বাস্থ্যকর উপায়ে রেড ভেলভেট কেক তৈরি করার উপায়।

উপকরণ

বিটরুট- ২টি
ডিম- ৬টি
ডিমের সাদা অংশ- ৩টি
গুঁড়া চিনি- দেড় কাপ
তেল- ১ কাপ
কোকো পাউডার- ১/৪ কাপ
গুঁড়া দুধ- আধা কাপ
বেকিং পাউডার- দেড় চা চামচ
ময়দা- দেড় কাপের কম
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

প্রস্তুত প্রণালি

বিটরুট ছোট টুকরা করে কেটে সামান্য পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। কম আঁচে রেখে দিন ১৫ মিনিট। ঘন ঝোলের মতো যখন থাকবে, তখন নামিয়ে নিন। বিটরুট সেদ্ধ থেকে নিংড়ে পানি বের করে নিন।

একটি বাটিতে ডিম, চিনি ও তেল একসঙ্গে ফেটিয়ে নিন ইলেকট্রিক বিটারের সাহায্যে। বেকিং পাউডার, কোকো পাউডার, গুঁড়া দুধ ও ময়দা সিয়ে আবারও ফেটিয়ে নিন। ঘন ব্যাটার তৈরি হলে ভ্যানিলা এসেন্স ও বিটরুটের রস দিয়ে দিন। চাইলে ফুড কালার ব্যবহার করতে পারেন বিটরুটের পরিবর্তে।
ডিমের সাদা অংশ ফেটিয়ে ক্রিম তৈরি করে মিশিয়ে নিন ব্যাটারে। যে পাত্রে বেক করবেন সেখানে ঢেলে দিন ব্যাটার। ৩৫০ ডিগ্রি তাপমাত্রায় বেক করে নিন কেক। কেক হয়ে গেলে বের করে প্লাস্টিক দিয়ে মুড়ে রেখে দিন। ঠাণ্ডা হয়ে গেলে প্লাস্টিক খুলে উপরের অংশ সমান করে কেটে ফেলুন। চারপাশের শক্ত ক্রাস্টও কেটে ফেলুন। মাঝ থেকে দুই বা তিন টুকরা করুন পাতলা করে। পছন্দ মতো ফ্রস্টিং করে সাজিয়ে নিন কেক। দুই কেকের মাঝে ফ্রস্টিং করে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ফ্রিজ থেকে বের করে উপরে মোটা করে ফ্রস্টিং দিন। ক্রিম দিয়ে ইচ্ছে মতো নকশা করুন কেকের উপর। স্লাইস করে কেটে পরিবেশন করুন মজাদার রেড ভেলভেট কেক।

রেসিপি ও ছবি: সেলিনা রহমান

বিজনেস আওয়ার/ ২৫ ডিসেম্বর,২০১৮/ আরআই

উপরে