ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬


নতুন বছরের প্রথম দিনে বই উৎসব

২০১৯ জানুয়ারি ০১ ১২:৪৯:২৮


বিজনেস আওয়ার প্রতিবেদক : প্রতিবছরের মতো এবারও নতুন বছরের প্রথম দিন সারা দেশে পাঠ্যপুস্তক উৎসব উদযাপন করা হচ্ছে। ২০১৯ সালের প্রথম দিনে নতুন শ্রেণির জন্য বিনামূল্যে বই পেতে স্কুল ও মাদ্রাসার লাখ লাখ শিশু এ উৎসবে যোগ দিয়েছে। মঙ্গলবার (০১ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে এ উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে সারা দেশে কয়েক লাখ স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিয়ে এ উৎসব পালন করা হচ্ছে। এর আগে গত ২৪ ডিসেম্বর বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত নয় বছর নববর্ষের উপহার হিসেবে সারা দেশে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উৎসব শুরু করে সরকার।

শিক্ষাবিদ ড. মোহাম্মদ কায়কোবাদ বলেন, ছেলে মেয়েরা প্রতি বছরের ১ তারিখে নতুন বই হাতে পাচ্ছে। তাই তারা এখন জানে প্রতি বছর জানুয়ারিতে বই পাচ্ছে। তাদের মধ্যে এখন একটা শৃঙ্খলা চলে আসছে। এদিকে বিনামূল্যে বই বিতরণ কার্যক্রম প্রাথমিক শিক্ষার পর শিক্ষার্থীদের ঝরে পড়া কমিয়ে শিক্ষার হার বাড়িয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী বলেন, বিনামূল্যের এই বইটি শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ধরে রাখতে পারবে। এবং প্রাথমিক পর্যায়ে ঝরে পড়ার হার কমে যাবে। ২০১০ সালে ৪০ শতাংশ ছিলো। তা এখন কমে হয়েছে ১৮ শতাংশ।

এনসিটিবি জানিয়েছে, এ বছর প্রাক- প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বই ছাপা হয়েছে। ২০১০ সালে প্রথম বই বিতরন করা হয়- ২৩ কোটি ২০ লাখ, তারপর ২০১১ ও ১২ সালে তা উন্নীত হয় ২৩ কোটিতে। ২০১৩ সালে বিতরন করা হয় ২৭ কোটি বই । ২০১৫ সালে শিক্ষার্থীরা বই পান ৩২ কোটি ৬৩ রাখ ৬২ হাজার। ২০১৬ সালে বিতরনকৃত বইয়ের সংখ্যা দাড়ায় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০ । ২০১৭ তে বিতরন করা হয় - ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই । ২০১৮ সালে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২। এবং ২০১৯ সালে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার।

এ বছর নির্বাচনি উত্তাপ থাকা সত্ত্বেও গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্ধোধন করেন। ২০১৯ সাল নিয়ে গত দশ বছরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে প্রায় ২' শ ৯৬ কোটি বই তুলে দেয়া হয়েছে।

বছরে অনেক গুরুত্বপূর্ণ দিনের মাঝে বই বিতরণ উৎসবের দিনটি খুদে শিক্ষার্থীদের জন্য এক বিশেষ দিন। এই দিনে নতুন বইয়ের রঙিন প্রচ্ছদে শিক্ষার্থীর মন আলোতে উদ্বেলিত হয়ে উঠে। পুরোন বছরের পাঠ চুকিয়ে কৌতুহলি শিক্ষার্থীরা নিজেদের নতুন বইয়ে বুদ করে রাখেন।

বিজনেস আওয়ার/০১ জানুয়ারি, ২০১৯/এমএএস

উপরে