ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫


বাণিজ্যিক উৎপাদনে আসছে বিবিএস কেবলসের আইপিও প্রকল্প

২০১৯ জানুয়ারি ০৮ ২২:১১:১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক: বাণিজ্যিক উৎপাদনে আসছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বিবিএস কেবলসের প্রাথমিক গণপ্রস্তাব-আইপিও প্রকল্প। কোম্পানি সূত্রে জানা গেছে, আগামী ১২ জানুয়ারী ২০১৮ থেকে আনুষ্ঠানিকভাবে কোম্পানিটির আইপিও প্রকল্পের বাণিজ্যিক উৎপাদন শুরু হবে।

সূত্র জানায়, বিবিএস কেবলসের বর্তমান উৎপাদন ক্ষমতা ১৬ হাজার ৬৬০ মেট্রিক টন। আইপিও প্রকল্পটি উৎপাদনের আসার পর এর উৎপাদন ক্ষমতা ৬ হাজার ১০০ মেট্রিক টন বৃদ্ধি পেয়ে ২২ হাজার ৭০০ মেট্রিক টনে উন্নীত হবে। এতে কোম্পানিটির উৎপাদন ক্ষমতা ৩৭ শতাংশ বৃদ্ধি পাবে। যার উৎপাদিত পণ্যের মূল্য দাঁড়াবে ১ হাজার ২০০ কোটি টাকা।

জানা যায়, বিবিএস কেবলস ২০১৭ সালের জুন মাসে আইপিও’র মাধ্যমে অভিহিত মূল্যে ২ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করে। উত্তোলিত অর্থের মধ্যে ১৪ কোটি ২৬ টাকার মূলধনী যন্ত্রপাতি ও ভবন নির্মাণের জন্য ব্যয় করা হয়। মুলধনী যন্ত্রপাতি ইতোমধ্যে কোম্পানির কারখানায় স্থাপন করা হয়েছে। বর্তমানে স্থাপিত যন্ত্রপাতির পরীক্ষামূলক উৎপাদন চলছে, যা আগামী ১২ জানুয়ারি শনিবার আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক উৎপাদনে শুরু হবে।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ৩০ জুন ২০১৮ হিসাব বছরের জন্য বিবিএস কেবলস ১০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। বিদায়ী হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৮.০৮ টাকা। আগের হিসাব বছরে কোম্পানিটি লভ্যাংশ দিয়েছিল ৫ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস। ওই বছর শেয়ারপ্রতি মুনাফা ছিল ৪.১২ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির লভ্যাংশ বেড়েছে ২৫ শতাংশ এবং মুনাফা বেড়েছে ৯৬.১১ শতাংশ।

অন্যদিকে, চলতি হিসাব বছরে প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ২০১৮) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৩.০৬ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১.৫৭ টাকা। অর্থাৎ চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে মুনাফায় প্রবৃদ্ধি এসেছে ৯৪.৯০ শতাংশ।


বিজনেস আওয়ার/এসএম

উপরে