ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫


আগামী সপ্তাহে সংরক্ষিত ৫০ আসনের নির্বাচনী তফসিল

২০১৯ জানুয়ারি ১১ ১০:৪২:৫৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আগামী সপ্তাহে একাদশ জাতীয় সংসদে নারীদের জন্য সংরক্ষিত ৫০টি আসনের নির্বাচনী তফসিল ঘোষণা করতে যাচ্ছে নির্বাচন কমিশন। গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি আরো জানান, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদের নির্বাচন হবে।

নির্বাচন কমিশন সচিব জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে দুটি আসন পাবে। তবে এ নির্বাচনে ভোটগ্রহণের নজির নেই। প্রার্থিতা প্রত্যাহারের সময়সীমা পার হওয়ার পরই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের নাম ঘোষণা হয়ে থাকে।

প্রসঙ্গত, এবারের নির্বাচনে ২৯৯টি আসনের ফলাফলে আওয়ামী লীগ এককভাবে পেয়েছে ২৫৬টি আসন আর মহাজোটগতভাবে তাদের আসনসংখ্যা দাঁড়িয়েছে ২৮৮। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এ ছাড়া ১৪ দলীয় জোটের দলগুলোর মধ্যে জাসদ দুটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, বিকল্পধারা দুটি এবং তরীকত ফেডারেশন একটিতে জিতেছে। নৌকা প্রতীক নিয়ে জাসদের অনিবন্ধিত অংশের মইন উদ্দীন খান বাদলও একটি আসনে পেয়েছেন। এর বাইরে আওয়ামী লীগের মিত্র দল জাতীয় পার্টি (জেপি) বাইসাইকেল প্রতীকে একটি আসনে জিতেছে। অন্যদিকে ঐক্যফ্রন্টের বিএনপি ছয়টি এবং গণফোরাম দুটি আসন পেয়েছে। আর স্বতন্ত্র প্রার্থীরা পেয়েছেন তিনটি আসন।

নির্বাচন কমিশন সচিব গতকাল বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাপ্ত আসন অনুসারে সংরক্ষিত ৫০টি আসনের মধ্যে এবার বাংলাদেশ আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, ঐক্যফ্রন্ট একটি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে দুটি আসন পাবে।’

‘জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন ২০০৪’ অনুসারে এ নির্বাচনে জাতীয় সংসদের সাধারণ নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার পরবর্তী ২১ কার্যদিবসের মধ্যে দলগুলোকে তাদের দল বা জোটভিত্তিক সংসদ সদস্যদের (এমপি) তালিকা নির্বাচন কমিশনে জমা দেওয়ার বিধান রয়েছে। স্বতন্ত্র সংসদ সদস্যরা যদি কোনো রাজনৈতিক দলে বা জোটে যোগ না দেন, তাহলে তাঁরা নিজেরাই কোনো স্বতন্ত্র নামে নির্দলীয় জোট গঠন করতে পারবেন বলেও বিধানে রয়েছে।

নির্বাচন কমিশন গত ২ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের সরকারি গেজেট প্রকাশ করে। সে হিসাবে আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত দলগুলোর জন্য নির্বাচন কমিশনে এ বিষয়ে জোট বা দলের সংসদ সদস্যদের তালিকা জমা দেওয়ার সময় রয়েছে।

বিজনেস আওয়ার/ ১১ জানুয়ারি,২০১৯/আরআই

উপরে