ঢাকা, মঙ্গলবার, ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬


সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষে আহত ১০

২০১৯ জানুয়ারি ১২ ১২:৩৮:১৪

বিজনেস আওয়ার প্রতিবেদক (সাভার) : সাভারের আশুলিয়ায় টানা ৬ষ্ঠ দিনের মতো শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে। শ্রমিকরা বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর শুরু করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে যানবাহনের যাত্রীসহ ১০ শ্রমিক আহত হয়।

শনিবার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাপুর মহাসড়কের জামগড়া এলাকায় এ সংঘর্ষ শুরু হয়ে পৌনে ১২টা পর্যন্ত চলে। তবে বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

যানবাহন ভাঙচুরশ্রমিকরা জানান, সরকার নির্ধারিত মজুরি কাঠামোর বৈষম্যের কারণে ৬ষ্ঠ দিনের মতো শনিবার বেলা ১১টার দিকে আশুলিয়ার জামগড়া এলাকাসহ আশপাশের প্রায় ১৫টি কারখানার শ্রমিকরা মহাসড়কে নেমে আসে।

এসময় শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে প্রায় দশটি যানবাহনে ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর চালায়। এতে বিভিন্ন গাড়িতে থাকা প্রায় পাঁচ যাত্রী আহত হয়। খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের সড়িয়ে দেওয়ার চেষ্টা করে।

এক পর্যায়ে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়লে পুলিশ-শ্রমিকদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেওয়ার চেষ্টা করে। পরে একটি টিয়ারশেল ও জলকামান নিক্ষেপ করে শ্রমিকদের মহাসড়ক থেকে সড়িয়ে দেয়। তবে এখনও শ্রমিকরা মহাসড়ক থেকে সড়ে গিয়ে স্থানীয় সড়কে অবস্থান করছে বলে জানা গেছে।

আশুলিয়া শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান বলেন, আশুলিয়া জামগড়া এলাকাসহ আশপাশের প্রায় ২০টি কারখানার শ্রমিকরা মহাসড়কে নেমে এসে যানবাহনে ভাঙচুর ও অবরোধ করে রাখে।

এসময় তাদেরকে ছত্রভঙ্গ করে দিতে জলকামান নিক্ষেপ করা হয়। এলাকায় অতিরিক্ত পুলিশ ও ৮ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে নতুন মজুরিকাঠামোতে বৈষম্যের অভিযোগ তুলে আন্দোলনে নামেন নারায়ণগঞ্জ ও গাজীপুরের বেশ কিছু কারখানার শ্রমিকেরা। বিজিএমইএ ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাদের চেষ্টায় নির্বাচনের আগে আন্দোলন কিছুটা স্তিমিত হয়।

তবে গত রোববার ঢাকার উত্তরার কয়েকটি কারখানার শ্রমিকেরা আন্দোলনে নামেন। পরের দিনগুলোতে তা বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ে।

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি, ২০১৮/এমএএস

উপরে