ঢাকা, শুক্রবার, ১৮ জানুয়ারি ২০১৯, ৫ মাঘ ১৪২৫


‘এত কম লভ্যাংশ মেনে নেওয়া যায় না’

২০১৯ জানুয়ারি ১২ ১৭:০৯:২৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : সমাপ্ত অর্থবছরে ঘোষিত লভ্যাংশে সন্তুষ্ট নয় ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেডের (ডেসকো) শেয়ারহোল্ডাররা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অসন্তোস প্রকাশ করে বলেন, এত কম লভ্যাংশ মেনে নেওয়া যায় না।

শনিবার (১২ জানুয়ারি) রাজধানীর মিরপুরে অবস্থিত পুলিশ স্টাফ কলেজের (পিএসসি) কনভেনশন হলে কোম্পানিটির ২২তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারা এসব কথা বলেন।

শেয়ারহোল্ডাররা বলেন, গত তিন বছর ধরে কোম্পানির কোন ক্যাপিটাল গেইন নেই। তিন অর্থবছর ধরে একই ডিভিডেন্ড দেওয়া হচ্ছে। এত বড় একটা কোম্পানির ক্ষেত্রে এটা মেনে নেওয়া যায় না। এত দক্ষ ম্যানেজমেন্ট থাকার পরেও যদি এই অবস্থা হয় সেটা খুবই হতাশাজনক। এছাড়া কোম্পানিতে চার্টার্ট সেক্রেটারি নিয়োগের ক্ষেত্রে গুরুত্ত্বারোপ করেন শেয়ারহোল্ডাররা।

দেশের উন্নয়নে সরকারের যুগান্তকারী কর্মসূচীর সাথে সঙ্গতি রেখে ডেসকো কাজ করে যাচ্ছে বলে কোম্পানির প্রশংসা করেন শেয়ারহোল্ডাররা। তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর প্রতি লক্ষ করলে দেখা যায়, যে দেশের বিদ্যুৎ ব্যবস্থা যত ভাল সে দেশ তত উন্নতি করতে পারছে। আর বাংলাদেশের উন্নয়নে এই কোম্পানি সারা দেশে বিদ্যুৎ ছড়িয়ে দিচ্ছে। একটা সুন্দর ভবিষ্যতের দিকে দেশকে এগিয়ে যেতে সহযোগিতা করছে।

শেয়ারহোল্ডারদের বক্তব্যের প্রেক্ষিতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক শাহীদ সারোয়ার বলেন, আপনাদের বক্তব্যের মাধ্যমে আমাদের যে দুর্বলতা উঠে এসেছে আগামীতে সেসব বিষয়ে বিশেষ নজর দেওয়া হবে। আর কোম্পানির যে সব প্রশংসা এসেছে তার জন্য শেয়ারহোল্ডারদের সাধুবাদ জানান তিনি।

তিনি আরও বলেন, কোম্পানি এ অর্থবছরে ৫ হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে, যেগুলো বাস্তবায়ন হতে যাচ্ছে। যার জন্য বেশির ভাগ অর্থই বিভিন্ন খাতে লাগানো হয়েছে। উন্নয়নের স্বার্থে এসব করা হয়েছে। এখন দেশের উন্নয়ন বাদ দিয়ে তো আর ডিভিডেন্ড বাড়ানোটা মানানসই দেখায় না। দেশের উন্নতি হলে কোম্পানিসহ শেয়ারহোল্ডারদেরও সফলতা আসবে।

এজিএময়ে উপস্থিত ডেসকোর চেয়ারম্যান মাহবুব-উল-আলম কোম্পানির জন্য শেয়ারহোল্ডারদের সাহায্য সহযোগিতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এ অর্থবছর কোম্পানি বেশ কিছু উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছে। যার বাস্তবায়নের মধ্য দিয়ে কোম্পানির ভাল সুফল আসবে। যদি শেয়ারহোল্ডাররা কোম্পানির প্রতি তাদের সমর্থন এভাবেই অব্যাহত রাখেন তাহলে পরবর্তীতে ডিভিডেন্ডের পরিমান অবশ্যই বাড়বে। সেদিকে নজর রাখবে পরিচালনা পর্ষদ।

এছাড়া ডেসকোর নিজস্ব কার্যালয় ভবন নির্মাণ করা হচ্ছে জানিয়ে কোম্পানির চেয়ারম্যান বলেন, নিকুঞ্জ-২ এ প্রধান সড়কের পাশে ৬ বেজমেন্ট বিশিষ্ট কোম্পানির নিজস্ব প্রধান কার্যালয় ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে। শিঘ্রই এটি দেশের অন্যতম বিশিষ্ট সম্পন্ন ভবন হিসেবে চিহ্নিত হবে।

কোম্পানির ঘোষিত ১০ শতাংশ নগদ লভ্যাংশ উপস্থিত শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদিত হয়েছে এজিএমে।

এজিএমে কোম্পানির নির্বাহী পরিচালক (অর্থ ও হিসাব) সাইফুল ইসলাম, নিরীক্ষক কমিটির স্বতন্ত্র পরিচালক হুমায়ুন কবির, রবিউল হাসনাত, পরিচালক বিকাশ দেওয়ান, জহুরুল হক এবং কোম্পানির অন্যান্য সদস্যসহ শেয়ারহোল্ডাররা উপস্থিত ছিলেন।

বিজনেস আওয়ার/১২ জানুয়ারি,২০১৯/ আরআই

উপরে