ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬


এবার ঢাকা থেকে ট্রেন যাবে সুনামগঞ্জ

২০১৯ জানুয়ারি ১৩ ১০:৩৭:১২

বিজনেস আওয়ার প্রতিবেদক : সুনামগঞ্জের মানুষের পরিবহন সুবিধার জন্য রেলপথের উন্নয়ন করা সরকারের স্বপ্ন ছিলো। এবার সেই স্বপ্ন পূরণ হতে চলেছে। ৩৪ কিলোমিটার রেলপথ নির্মাণ করেই সরাসরি ঢাকা থেকে সুনামগঞ্জে যাতায়াত করা যাবে।

সিলেট থেকে ছাতক পর্যন্ত রেলপথ আছে। শুধু ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত মাত্র ৩৪ কিলোমিটার রেলপথ নেই। এটি বাস্তবায়নের মাধ্যমে সুনামগঞ্জবাসীর জীবনমানের ইতিবাচক উন্নয়ন সম্ভব। এটা সম্ভব করতে প্রকল্প হাতে নিচ্ছে সরকার।

ইতোমধ্যেই পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগে 'সুনামগঞ্জ জেলা সদরে রেলওয়ে সংযোগের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন' শীর্ষক প্রকল্পের প্রস্তাব করেছে রেলওয়ে মন্ত্রণালয়। ১০ কোটি টাকা ব্যয়ে আগামী এক বছরের মধ্যেই সমীক্ষার কাজ সম্পন্ন করে মূল প্রকল্প হাতে নেবে সরকার।

পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক টপোগ্রাফিক সার্ভে অনুযায়ী ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রুটের দৈর্ঘ্য ২৭ থেকে ২৮ কিলোমিটার। আলোচ্য প্রকল্পের আওতায় ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণে সম্ভাব্যতা যাচাই করা হবে।

পরবর্তীতে নেত্রকোনার মোহনগঞ্জ পর্যন্ত রেললাইন নির্মাণ করা গেলে একটা বৃত্তাকার রেলপথ তৈরি হবে। এই রেলপথ হাওর অঞ্চলের উন্নয়নে বড় ভূমিকা পালন করবে।

প্রথমে সমীক্ষা প্রকল্পের আওতায় এনভায়রনমেন্টাল ইমপ্যাক্ট অ্যাসেসমেন্ট, এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান ও এনভায়রনমেন্টাল মনিটরিং প্ল্যান করা হবে। পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব দূর করেই প্রকল্পের কাজ এগিয়ে নেওয়া হবে।

এ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, হাওরবাসীসহ আমার দীর্ঘদিনের স্বপ্ন এই এলাকায় রেলপথ নির্মাণ করা। অবশেষে সেই উদ্যোগ নিতে যাচ্ছি। আমরা প্রথমে ছাতক থেকে সুনামগঞ্জ সদর পর্যন্ত রেলপথ নিয়ে যাবো।

পরবর্তীতে নেত্রকোনো ও ময়মনসিংহের সঙ্গে রেলপথে যুক্ত করা হবে সুনামগঞ্জ জেলাকে। হাওরবাসীর উন্নয়নে আমরা যোগাযোগ ব্যবস্থাকে বেশি গুরুত্ব দিচ্ছি। যত দ্রুত সম্ভব আমরা ছাতক থেকে সুনামগঞ্জ পর্যন্ত রেলপথ নির্মাণ করবো।

বিজনেস আওয়ার/১৩ জানুয়ারি, ২০১৮/এমএএস

উপরে