ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬


সঞ্চিতির কবলে বে লিজিং

২০১৯ জানুয়ারি ১৩ ১০:৪৪:৫৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : সঞ্চিতির কবলে পড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টস। সঞ্চিতির কারনে কোম্পানিটির ২০১৮ সালের ৩ প্রান্তিকের বা ৯ মাসের (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যবসায় লোকসান হয়েছে। যে কোম্পানিটির আগের বছরের একই সময়ে কোন সঞ্চিতি গঠন করতে হয়নি।

বে লিজিংয়ের ৩য় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির ২০১৮ সালের ৯ মাসে ২ কোটি ৮৬ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.২১ টাকা লোকসান হয়েছে। তবে ২০১৭ সালের একইসময়ে ১৩ কোটি ১ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৯৫ টাকা মুনাফা হয়েছিল।

দেখা গেছে, বে লিজিংয়ের বিনিয়োগের মূল্য হ্রাস ও ঋণের কারনে ২০১৮ সালের ৯ মাসে সঞ্চিতি গঠন করতে হয়েছে। যা মুনাফায় সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব ফেলেছে। কোম্পানিটির আগের বছরের ৯ মাসে কোন সঞ্চিতি গঠন করতে না হলেও এ বছর ৫ কোটি টাকার সঞ্চিতি করা লেগেছে। যে কারনে সঞ্চিতি পূর্ব মুনাফার বে লিজিং লোকসানে পতিত হয়েছে।

আরও পড়ুন.....

যে কারনে লোকসানে লংকাবাংলা ফাইন্যান্স

কোম্পানিটির ২০১৮ সালের ৯ মাসে বিনিয়োগ থেকে তথা লভ্যাংশ, ক্যাপিটাল গেইন ইত্যাদি থেকে আয় হয়েছে মাত্র ৩ কোটি ৬৫ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৮ কোটি ৫৫ লাখ টাকা। এ হিসাবে বিনিয়োগ থেকে আয় কমেছে ৪ কোটি ৯০ লাখ টাকা বা ৫৭ শতাংশ।

এদিকে বে লিজিংয়ের প্রদত্ত ঋণের বিপরীতে সুদজনিত আয় বাড়লেও তার তুলনায় বেশি হারে ব্যয় বেড়েছে ডিপোজিট ও ধারকৃত অর্থের জন্য সুদ। যাতে সুদজনিত আয় বাড়লেও লোকসান ঠেকানো যায়নি।

দেখা গেছে, আগের বছরের ৯ মাসে ৮৪ কোটি টাকার সুদজনিত আয় এবার বেড়ে হয়েছে ১০১ কোটি ৪৫ লাখ টাকা। আর ডিপোজিটের জন্য ৭১ কোটি ২৩ লাখ টাকার সুদজনিত ব্যয় বেড়ে হয়েছে ৯৫ কোটি ৮৬ লাখ টাকা। যাতে নিট সুদজনিত আয় আগের বছরের ১২ কোটি ৭৭ লাখ টাকা থেকে কমে হয়েছে ৫ কোটি ৫৯ লাখ টাকা।

উল্লেখ্য শনিবার (১২ জানুয়ারি) বে লিজিংয়ের শেয়ার দর দাড়িঁয়েছে ২০.১০ টাকা।

বিজনেস আওয়ার/১৩ জানুয়ারি, ২০১৯/আরএ

উপরে