ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬


এক হচ্ছে হোয়াটস অ্যাপ, ইন্সট্রাগ্রাম, ম্যাসেঞ্জার

২০১৯ জানুয়ারি ২৭ ১৫:৩৭:০৩

বিজনেস আওয়ার ডেস্ক : ইন্টারনেট দুনিয়ায় সামাজিক যোগাযোগ বাড়াতে হোয়াটস অ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, ইন্সট্রাগ্রাম অ্যাপকে একই সঙ্গে যুক্ত করা হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। আর এমন খবর প্রকাশিত হয়েছে নিউইয়র্ক টাইমসে।

এছাড়া ভারতীয় গণমাধ্যমেও এমন একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সেখানেই বলা হয়েছে ফেসবুক, মেসেঞ্জার, ইন্সট্রাগ্রাম একই প্ল্যাটফর্ম থেকে এই তিনটি অ্যাপ ব্যবহার করা গেলেও আলাদাভাবেও ব্যবহার করা যাবে হোয়াটস অ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, ইন্সট্রাগ্রাম।

এই ক্রস প্ল্যাটফর্ম মেসেজিং অ্যাপে থাকবে এন্ড টু এন্ড এনক্রিপশন। এর ফলে চ্যাট যার উদ্দেশ্যে পাঠানো হচ্ছে শুধুমাত্র তিনি পড়তে পারবেন।

ফেসবুকের এক প্রতিনিধি জানিয়েছেন, "অনেকদিন ধরেই এই পরিকল্পনা চলছে। কীভাবে এই প্রক্রিয়া কাজ করবে তা নিয়েও চলছে বিতর্ক। "

চ্যাট সার্ভিস থেকে আরও বেশি তথ্য সংগ্রহ করে গ্রাহকের কাছে বিজ্ঞাপন পাঠানোর উদ্দেশ্যেই হোয়াটস অ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, ইন্সট্রাগ্রাম মিলিত করা হচ্ছে বলে মনে করছেন অনেকে।

এছাড়াও ফেসবুক মেসেঞ্জার এ অন্য গ্রাহকের সম্মতি ছাড়াই তাকে মেসেজ পাঠানো যায়। এই ফিচার হোয়াটস অ্যাপ, ইন্সট্রাগ্রামে প্রাইভেসি সমস্যা তৈরি করবে কিনা তা নিয়েয়ে সন্দিহান অনেকেই। সূত্র-এনডিটিভি

বিজনেস আওয়ার/২৭ জানুয়ারি, ২০১৮/এমএএস

উপরে