ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬


এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

২০১৯ ফেব্রুয়ারি ০২ ১০:১৯:০৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : শনিবার (২ ফেব্রুয়ারি) থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে এই পরীক্ষা। আজ এসএসসিতে বাংলা প্রথমপত্র, এসএসসি ভোকেশনালে বাংলা-২ ও দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানা গেছে, সকাল সাড়ে ৯টায় রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

উল্লেখ্য, এবার এই পরীক্ষায় সারা দেশ থেকে অংশ নিচ্ছেন ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

২০১৮ সালের তুলনায় এ বছর এক লাখ তিন হাজার ৪৩৪ জন শিক্ষার্থী বেশি পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫।

এ বছর প্রশ্ন ফাঁস ঠেকাতে প্রশাসন থেকে নেয়া হয়েছে সব রকমের পদক্ষেপ। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের হলে প্রবেশ করার নির্দেশ দেয়া হয়। এছাড়াও পরীক্ষার ২৫ মিনিট আগে খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হয় প্রশ্নপত্রের সেট কোড।

আর প্রশ্ন ফাঁসের নামে যেন কোনো অসাধু চক্র সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়াতে না পারে সে বিষয়ে তৎপর রয়েছে আইন শৃঙ্খলা রক্ষা বাহিনী। এরই মধ্যে রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে কেন্দ্র পরিদর্শনে সেখানে উপস্থিত হয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বিজনেস আওয়ার/০২ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

উপরে