ঢাকা, বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬


জাহালমকে আজই মুক্তি দেয়ার নির্দেশ হাইকোর্টের

২০১৯ ফেব্রুয়ারি ০৩ ১২:৫৩:৩৪


বিজনেস আওয়ার প্রতিবেদক : দুদকের ৩৩ মামলায় প্রকৃত অভিযুক্তের জায়গায় জেল খাটা নিরপরাধ জাহালমকে মুক্তি দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার (৩ ফেব্রুয়ারি) ডিআইজি প্রিজন্সকে এই নির্দেশ দেয়া হয়। একইসঙ্গে তার বিরুদ্ধে হওয়া ২৬টি মামলা প্রত্যাহার করে নিয়েছে দুদক।

হাইকোর্টের বিচারপতি এফআরএম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্জ এই আদেশ দেন। নিরীহ শ্রমিক জাহালমকে গ্রেফতার ও কারাগারে রাখার ঘটনায় দুদকের তদন্ত নিয়ে প্রশ্ন তুলেছেন হাইকোর্ট।

এর আগে আদালতের নির্দেশে তিন বছর জেলে রাখার ঘটনায় দুদক মহাপরিচালক (তদন্ত) সহ ৪ জন হাইকোর্টে হাজির হন সকালে। এই চারজন হলেন দুদকের মহাপরিচালক, মামলার তদন্ত কর্মকর্তা, স্বরাষ্ট্র ও আইন সচিবের দুজন কর্মকর্তা।

গত সোমবার (২৮ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদের স্বপ্রণোদিত হয়ে দুদকের কর্মকর্তাদের আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন।

৩৩ মামলায় প্রকৃত অভিযুক্তের জায়গায় অন্য একজন নিরপরাধ আসামিকে তিন বছর জেলে রাখার ঘটনায় দুদক মহাপরিচালকসহ (তদন্ত) ৪ জন হাইকোর্টে হাজির হন। সেই চারজন হলেন দুদকের মহাপরিচালক, মামলার তদন্ত কর্মকর্তা, স্বরাষ্ট্র ও আইন সচিবের দুজন কর্মকর্তা।

গত সোমবার (২৮ জানুয়ারি) একটি জাতীয় দৈনিকে '৩৩ মামলায় 'ভুল' আসামি জেলে : 'স্যার, আমি জাহালম, সালেক না' প্রকাশিত শিরোনামের ওই প্রতিবেদনটি আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট অমিত দাসগুপ্ত।

এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আবু সালেকের বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলা হয়েছে। কিন্তু আবু সালেকের বদলে জেল খাটছেন ও আদালতে হাজিরা দিয়ে চলেছেন জাহালম।

বিজনেস আওয়ার/০৩ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

উপরে