ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫


এবার প্রতিবন্ধীদের জন্য যুক্ত হচ্ছে নতুন ইমোজি

২০১৯ ফেব্রুয়ারি ০৮ ১৪:০১:০৮

বিজনেস আওয়ার ডেস্ক : প্রতিবন্ধীরা যাতে একে অপরকে ইমোজি পাঠাতে পারেন সেজন্য বেশকিছু নতুন ইমোজি চালু করার কথা জানিয়েছে নতুন ইমোজির অনুমোদন দানকারী সংস্থা ইউনিকোড কনসোর্টিয়াম। এবারে হিয়ারিং এইড লাগানো কান, হুইলচেয়ার, কৃত্রিম অঙ্গ, গাইড কুকর এসবের মতো আরো বেশ কয়েকটি নতুন ইমোজির অনুমোদন দেয়া হয়েছে। চলতি বছরের জুন মাস নাগাদ স্মার্টফোন ব্যবহারকারীরা এসব ইমোজি ব্যবহারের সুযোগ পাবেন।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সর্বমোট ২৩০টি নতুন ইমোজির অনুমোদন দেয়ার কথা জানায় ইউনিকোড কনসোর্টিয়াম। কম্পিউটার প্রস্ততকারক, সফটওয়্যার ডেভেলপার এবং অন্যান্য প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত ক্যালিফোর্নিয়া-ভিত্তিক একটি গ্রুপ দ্বারা বিষয়টি পরিচালিত হচ্ছে।

২০১৮ সালের মার্চ মাসে অ্যাপল কোম্পানি আমেরিকার অন্ধ এবং বধিরদের জাতীয় সংস্থার সাথে পরামর্শ করে ১৩টি অঙ্কনচিত্র জমা দিয়েছিল যার ওপর ভিত্তি করে এসব ইমোজি তৈরি করা হয়েছে।

প্রতিবন্ধীদের জন্য ইমোজি আনা প্রসঙ্গে অ্যাপল জানায়, প্রতিবন্ধীদের জীবনের অভিজ্ঞতা তুলে ধরার মতো ইমোজি খুবই কম। আমরা চাই, এ ধরনের ইমোজির সংখ্যা বাড়ুক। সারাবিশ্বে প্রতি সাতজনের মধ্যে একজন মানুষ কোন না কোন প্রতিবন্ধীত্বের শিকার বলে ধরে নেয়া হয়।

এই ইমোজি ভাণ্ডারের উল্লেখযোগ্য আরেকটি সংযোজন হচ্ছে -একফোঁটা রক্তচিহ্ন যার মধ্য দিয়ে ঋতুস্রাব বোঝানো হচ্ছে। এর মাধ্যমে বিষয়টি নিয়ে মেয়েদের আলোচনার পথ সুগম করা হচ্ছে।

মেয়েদের অধিকার বিষয়ক দাতব্য সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের গার্লস রাইট বিভাগের প্রধান লুসি রাসেল বলেন, বছরের পর বছর ধরে পিরিয়ড বিষয়ে আমরা নিশ্চুপ এবং নিরুত্তাপ ছিলাম। তার মতে, কোন একটি ইমোজি এই সমস্যা দূর করতে পারবে না, কিন্তু এটি আলাপ আলোচনাকে বদলাতে সাহায্য করতে পারে।

এছাড়াও অন্যান্য যেসব নতুন ইমোজি যুক্ত হয়েছে তার মধ্যে আছে শাড়ি, ব্যালে সু, রিকশা, মধ্যপ্রাচ্যের বিশেষ ধরনের খাবার ইত্যাদি।

সূত্র: বিবিসি

বিজনেস আওয়ার/০৮ ফেব্রুয়ারি, ২০১৯/আরআই

উপরে