ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬


সিরিয়ায় আইএসের বিরুদ্ধে লড়াই শুরু

২০১৯ ফেব্রুয়ারি ১০ ০৮:২১:৫৭

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই শুরু হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্স এসডিএফ। মুস্তাফা বালি এক টুইটবার্তায় বলেন, এসডিএফ অভিযান শুরু করেছে। বাঘুজ গ্রামে অবশিষ্ট যে কয়জন আইএস আছে তাদের উৎখাত করা হবে।

২০১৪ সালে সিরিয়া ও ইরাকের বিস্তৃত অঞ্চল থেকে সরকারি বাহিনীকে সরিয়ে দিয়ে ‘খেলাফত’ ঘোষণা করে আইএস নেতা আবু বকর আল-বাগদাদি। তবে বিগত কয়েকমাসে ব্যাপক সামরিকস ক্ষয়ক্ষতির মুখে পড়েছে সংগঠনটি। ইরাক ও সিরিয়ায় নিয়ন্ত্রিত বিস্তৃত অঞ্চলটির নিয়ন্ত্রণ হারিয়েছে তারা।

শনিবার এই অভিযান শুরুর পর থেকে এখন পর্যন্ত ২০ হাজারেরও বেশি বেসামরিককে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বালি। তিনি বলেন, গত এক সপ্তাহ ধরেই বেসামরিকদের সরানো হচ্ছে।

সম্প্রতি, মার্কিন বিমান হামলার সহায়তা নিয়ে বেশ কিছু অঞ্চল থেকে আইএস উৎখাত করেছে এসডিএফ ও কুর্দি বাহিনী। বালি বলেন, শেষ এই ঘাঁটিতে প্রায় ৬০০ আইএস সেনা থাকতে পারে। তাদের বেশিরভাগই বিদেশি। আটকা পড়ে থাকতে পারে কয়েকশ বেসামরিকও।

২০১৭ সালের মধ্যে সংগঠনটি সামরিক পরাজয় বরণ করে ও এর রাজধানীসহ সব বড় শহর থেকে বিতাড়িত হয়। ২০১৮ সালের জানুয়ারি মাসের মধ্যে সিরিয়ার একটি ছোট এলাকার মধ্যে আটকে পড়ে আইএস।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

উপরে