ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬


প্রস্তুতি ম্যাচে টাইগারদের লড়াকু পুঁজি

২০১৯ ফেব্রুয়ারি ১০ ০৯:১৬:১৯

স্পোর্টস ডেস্ক : নিউজিল্যান্ড সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশকে ২৪৮ রানের লক্ষ্য দিয়েছে সফরকারী বাংলাদেশ একাদশ। দলের পক্ষে সর্বোচ্চ ৭২ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া মুশফিকুর রহিম ৬২ এবং সাব্বির রহমানের ব্যাট থেকে এসেছে ৪০ রান।

লিঙ্কনে স্বাগতিকদের আমন্ত্রণে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দিতে পারেননি লিটন দাস এবং মুমিনুল হক। ইনিংসের চতুর্থ ওভারে ১০ বলে ৬ রান করে সাজঘরে ফেরেন মুমিনুল।

এর পরপরই তার দেখানো পথে হাঁটেন লিটনও। ১০ বলে ৩ রান করেন তিনি। এরপর মুশফিকের সঙ্গ দিতে আসেন সৌম্য সরকার। কিন্তু দলকে বিপদ থেকে উদ্ধারের বদলে তিনি উল্টো বিপাকে ফেলেন ৯ বলে ১ রানে আউট হয়ে। সুবিধা করতে পারেননি মোহাম্মদ মিঠুনও। ৫ বল খেলে তিনি আউট হন ১ রানে।

টপ অর্ডারের বিপর্যয়ে ৩১ রানেই ৪ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। এরপর পঞ্চম উইকেট জুটিতে দলের হাল ধরেন মুশফিক ও রিয়াদ। দু’জনে মিলে যোগ করেন ১০৮ রান। অর্ধশতকের দেখা পান উভয়ই।

৪৬ বলে অর্ধশতক তুলে নেন মুশি। আর অর্ধশতক তুলে নিতে ৬৬ বল মোকাবেলা করেন রিয়াদ। ৬১ বলে ৬২ রানে মুশফিক বিদায় নিলে দলীয় ১৩৯ রানে পঞ্চম উইকেট হারায় টাইগাররা।

মুশফিক ফিরে যাওয়ার পর সাব্বিরকে সাথে নিয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকেন রিয়াদ। দু’জনে মিলে গড়েন ৩৫ রানের জুটি। এরপর বড় শট খেলতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ থার্ডম্যানে ক্যাচ দিলে বিচ্ছিন্ন হয় জুটিটি। আর রিয়াদ থামেন ৮৮ বলে ৭২ রানে।

তার কিছুক্ষণ পর অধিনায়ক মিরাজও সাজঘরে ফিরলে ১৯১ রানে ৭ উইকেট হারিয়ে ফের চাপে পড়ে সফরকারীরা। দলের এমন পরিস্থিতিতে লড়ে যান সাব্বির। ৪১ বলে ৬ চারে ৪০ রানের ইনিংস খেলে তিনিও আউট হলে বড় সংগ্রহের সম্ভাবনা থেকে বঞ্চিত হয় সফরকারীরা।

শেষ দিকে নাঈম হাসানের অপরাজিত ১৭ ও মোস্তাফিজের ১২ রানে ভর করে অল-আউট হওয়ার আগে স্কোরবোর্ডে ২৪৭ রান যোগ করতে সক্ষম হয় সফরকারীরা।
ম্যাকপিক ৩৮ রানের বিনিময়ে সর্বোচ্চ ৪টি উইকেট লাভ করেন।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ : ২৪৭/১০ (৪৬.১); লিটন ৩ (১০), মুমিনুল ৬ (১০), সৌম্য ১ (৯), মুশফিক ৬২ (৬১), মাহমুদউল্লাহ ৭২ (৮৮), সাব্বির ৪০ (৪১), মিরাজ ৭(৮), নাঈম ১৭* (২৩), শফিউল ৪ (৮), মোস্তাফিজ ১২* (১৪); ম্যাকপিক ৮.১-০-৩৮-৪।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

উপরে