ঢাকা, রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬


বিক্রয় ধসে লোকসান গুণছে ন্যাশনাল ফিড

২০১৯ ফেব্রুয়ারি ১০ ১০:০৬:৩৪

বিজনেস আওয়ার প্রতিবেদক : পল্ট্রি ও মাছের খাবার তৈরী করা ন্যাশনাল ফিড মিলের বিক্রয় চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২০১৮) অর্ধেকে নেমে এসেছে। যার উপর ভিত্তি করে তালিকাভুক্তির ৪ বছরেই কোম্পানিটি লোকসানে নেমে গেছে। যে কোম্পানিটির লভ্যাংশও অর্ধেকে নেমে এসেছে।

কোম্পানির চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২০১৮) অনিরীক্ষিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্ট ও পিএলএফএস ইনভেস্টমেন্টের মাধ্যমে ২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ন্যাশনাল ফিড শেয়ারবাজার থেকে প্রতিটি শেয়ার ১০ টাকা দরে ইস্যুর মাধ্যমে মোট ১৮ কোটি টাকা সংগ্রহ করে। যে কোম্পানিটির শেয়ার দর শনিবার (০৯ ফেব্রুয়ারি) দাড়িঁয়েছে ১১.৪০ টাকায়। আর কোম্পানিটির ২০১৪ সালের ১০ শতাংশ লভ্যাংশ ২০১৮ সালে নেমে এসেছে ৫ শতাংশে।

দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির ৩৪ কোটি ৯৩ লাখ টাকার পণ্য বিক্রয় হয়েছে। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৬৯ কোটি ৮৮ লাখ টাকা। এ হিসাবে বিক্রয় কমেছে ৩৪ কোটি ৯৫ লাখ টাকার বা ৫০ শতাংশ।

আগের বছরের প্রথমার্ধে বিক্রয়ের জন্য উৎপাদন ব্যয় হয়েছিল ৬০ কোটি ৮৬ লাখ টাকা। যা ছিল বিক্রয়ের ৮৭ শতাংশ। যাতে গ্রোস প্রফিট (মোট মুনাফা) হয়েছিল ৯ কোটি ২ লাখ টাকা। আর এ বছরের প্রথমার্ধে বিক্রয়ের বিপরীতে ৯০ শতাংশ হারে উৎপাদন ব্যয় হয়েছে ৩১ কোটি ৩০ লাখ টাকা। যাতে গ্রোস প্রফিট হয়েছে ৩ কোটি ৬৩ লাখ টাকা। এ হিসাবে গ্রোস প্রফিট কমেছে ৫ কোটি ৩৯ লাখ টাকা বা ৬০ শতাংশ।

এদিকে কোম্পানিটির বিক্রয়ের সঙ্গে সঙ্গে পরিচালন ব্যয় কমেছে। এছাড়া সুদজনিত ব্যয় কমেছে। কোম্পানিটির আগের বছরের প্রথমার্ধের ১ কোটি ৭১ লাখ টাকার পরিচালন ব্যয় এ বছরে কমে হয়েছে ১ কোটি ১৮ লাখ টাকা। আর ৩ কোটি ১৯ লাখ টাকার সুদজনিত ব্যয় এ বছর কমে হয়েছে ২ কোটি ৫৮ লাখ টাকা।

কোম্পানিটির প্রথমার্ধে বিক্রয় থেকে উৎপাদন ব্যয়, পরিচালন ব্যয়, সুদজনিত ব্যয় ও কর সঞ্চিতি বিয়োগ এবং অন্যান্য আয় যোগ শেষে নিট লোকসান দাড়িঁয়েছে ২৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.০৩ টাকা। যা আগের বছরের একই সময়ে নিট মুনাফা হয়েছিল ৩ কোটি ৩৬ লাখ টাকা বা শেয়ারপ্রতি ০.৪২ টাকা। এ হিসাবে ব্যবসায় অবনমন হয়েছে ৩ কোটি ৬১ লাখ টাকা বা ১০৭ শতাংশ।

এ বিষয়ে জানতে ন্যাশনাল ফিডের সচিব আরিফুর রহমানের ব্যক্তিগত ফোন যোগাযোগ করা হলে, তার ফোনটি বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে কোম্পানির ওয়েবসাইটে প্রদত্ত টিঅ্যান্ডটি নাম্বারে ফোন দিলেও কেউ তা রিসিভ করেননি।

৮০ কোটি ৭১ লাখ টাকার পরিশোধিত মূলধনের ন্যাশনাল ফিডে ১০৬ কোটি ২৩ লাখ টাকার নিট সম্পদ রয়েছে। যা শেয়ারপ্রতি হিসাবে ১৩.১৬ টাকা।

বিজনেস আওয়ার/১০ ফেব্রুয়ারি, ২০১৯/আরএ

উপরে