ঢাকা, রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬


২০২২ সালে শেষ হবে মেট্রোরেলের কাজ

২০১৯ ফেব্রুয়ারি ১২ ০৮:৫৮:১৭

বিজনেস আওয়ার প্রতিবেদক : ঢাকায় মেট্রোরেল প্রকল্পের কাজ ২০২২ সালের মধ্যে পুরোপুরি শেষ হবে বলে জানিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী জাপান সরকারের দাতা সংস্থা জাইকা। আর গণপরিবহনের উন্নয়নে গৃহীত মাস র‌্যাপিড ট্রানজিট-এমআরটির সব প্রকল্প ২০২৮ সালের মধ্যে শেষ হবে বলে তাদের ভাষ্য।

জাইকার আবাসিক প্রতিনিধি হিতোশি হিরাতাসহ তিন সদস্যের একটি প্রতিনিধি দল গতকাল সোমবার শেরেবাংলা নগরে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এই তথ্য দেয়।

বৈঠকের পর পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, জাইকা প্রতিনিধির কাছে এমআরটি-৬ সম্পর্কে জানার আগ্রহ ছিল। তিনি আমাকে জানিয়েছেন, এমআরটি-৬ মেট্রোরেল প্রকল্পটি ২০২২ এর মধ্যে শেষ হবে। আর শেষটা অর্থাৎ এমআরটির শেষ প্রকল্পটি ২০২৮ সালের মধ্যে শেষ হবে।

ঢাকার গণপরিবহন ব্যবস্থা উন্নয়নে এমআরটির ছয়টি প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে এমআরটি-৬ এ উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল প্রকল্পের কাজ সবচেয়ে বেশি এগিয়েছে।

জাইকার আবাসিক প্রতিনিধি হিতোশি হিরাতা জাইকার আবাসিক প্রতিনিধি হিতোশি হিরাতা প্রথম পর্যায়ে এই প্রকল্প বাস্তবায়নে ২০২৪ সাল পর্যন্ত সময় ধরা হলেও প্রধানমন্ত্রীর নির্দেশে পরে তা এগিয়ে আনা হয় বলে সড়ক পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছিলেন।

এই প্রকল্পের প্রথম ধাপ উত্তরা থেকে আগারগাঁওয়ে এ বছরের শেষ নাগাদ ট্রেন চালুর আশা প্রকাশ করছেন সরকারের কর্মকর্তারা। দ্বিতীয় ধাপ আগারগাঁও থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে বলে গত অক্টোবরে বলেছিলেন মন্ত্রী ওবায়দুল কাদের।

পরিকল্পনামন্ত্রী বলেন, মাঝখানে হলি আর্টিজান দুর্ঘটনার কারণে জাপানের অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কিছুটা ক্ষতি হয়েছিল। আমি তাদের কাছে জানতে চেয়েছি, এখন তাদের নিরাপত্তার কোনো সমস্যা আছে কি না? তারা আমাকে বলেছেন, যা হওয়ার হয়ে গেছে তবে এখন কোনো সমস্যা নেই।

জাইকার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর আলোচনার বিষয়বস্তু পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের জানান ২০১৬ সালের জুলাইয়ে গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলায় নিহতদের মধ্যে সাতজন ছিলেন জাপানি। তারা জাইকার একাধিক উন্নয়ন প্রকল্পে কাজ করছিলেন। এদের মধ্যে ছয়জন ছিলেন মেট্রোরেল প্রকল্পের সমীক্ষক।

বিজনেস আওয়ার/১২ ফেব্রুয়ারি, ২০১৮/এমএএস

উপরে