ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫


এবার চার কোম্পানিকে তালিকাচ্যুতির সিদ্ধান্ত

২০১৯ ফেব্রুয়ারি ১২ ২০:০৬:৩০

রেজোয়ান আহমেদ : শেয়ারবাজারের মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, ইমাম বাটন ও সাভার রিফ্রেক্টরিজকে মূল মার্কেট থেকে তালিকাচ্যুত (ডিলিস্টিং) করার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। কোম্পানিগুলোকে ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটে স্থানান্তর করা হবে। এলক্ষ্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের (বিএসইসি) অনুমোদনের জন্য লিখিতভাবে জানানো হবে।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিএসইর এক পরিচালক বিজনেস আওয়ারকে বলেন, মেঘনা পেট, মেঘনা কনডেন্সড মিল্ক, ইমাম বাটন ও সাভার রিফ্রেক্টরিজকে মূল মার্কেট থেকে তালিকাচ্যুত করে ওটিসি মার্কেটে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে কমিশনের অনুমোদনের জন্য চিঠি দেওয়া হবে।

তিনি আরও বলেন, তালিকাচ্যুতির তালিকায় আরও ১৫টি কোম্পানি রয়েছে। যেগুলোকে ধাপে ধাপে তালিকাচ্যুত করা হবে।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) মাহবুব এইচ মজুমদার বিজনেস আওয়ারকে বলেন, ব্যবসায়িক পারফরমন্সে নেই বা উৎপাদন বন্ধ কোম্পানির শেয়ারবাজারে তালিকাভুক্ত থাকার যোগ্যতা নেই। এক্ষেত্রে ডিএসইর পর্ষদ ৪ কোম্পানিকে তালিকাচ্যুতির মাধ্যমে সঠিক সিদ্ধান্ত নিয়েছে। যা সার্বিক শেয়ারবাজারের জন্য ইতিবাচক। ডিএসইর এই সিদ্ধান্তের মাধ্যমে অসাধু শেয়ার ব্যবসায়িদের কাছে একটি বার্তা পৌছাবে। যাতে ভবিষ্যতে কোনো জাঙ্ক বা উৎপাদন বন্ধ এমন কোম্পানির শেয়ার নিয়ে কারসাজি করার আগে চিন্তায় পড়বে।

এর আগে গত বছরের ১৮ জুলাই রহিমা ফুড ও মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিন প্রিন্টিংকে সব মার্কেট থেকেই তালিকাচ্যুত করা হয়েছে। সেগুলোকে ওটিসি মার্কেটে প্রেরণ করা হয়নি।

বিজনেস আওয়ার/১২ ফেব্রুয়ারি, ২০১৯/আরএ

উপরে