ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


মঙ্গলবারের সুপারমুন বাংলাদেশেও দেখা যাবে

২০১৯ ফেব্রুয়ারি ১৮ ২১:৩৩:৫৫

বিজনেস আওয়ার প্রতিবেদক : চাঁদ তো আমরা সবসময়ই দেখি, কিন্তু সুপারমুন তো দেখা হয় না। নতুন রূপে উদ্ভাসিত হচ্ছে চিরচেনা চাঁদ। আর এ কারণেই একে বলা হচ্ছে সুপারমুন বা সবচেয়ে বড় চাঁদ। ২০১৯ সালে তিনবার দেখা যাবে এই সুপারমুন। আগামীকাল মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দ্বিতীয়বারের মতো দেখা যাবে এ চাঁদ। তবে সুখবর হল, এবার বাংলাদেশেও এ চাঁদ দেখা যাবে।

রূপার মতো ঝকঝকে নয়, অনেকটা তামার মতো রক্তিম দেখাবে চাঁদটিকে। নাসা বলছে, মঙ্গলবারের যে সুপারমুন দেখবে পৃথিবীবাসী তা হবে এ বছরের সবচেয়ে বড় ও উজ্জ্বল।

মহাকাশ গবেষকরা জানান, এদিন চাঁদ পৃথিবী থেকে ২ লাখ ২১ হাজার ৭৩৪ মাইল (৩ লাখ ৬০ হাজার কিলোমিটারেরও কম) দূরত্বে অবস্থান করবে। ফলে স্বাভাবিকের চেয়েও অনেক বেশি উজ্জ্বল দেখাবে চাঁদকে।

এই সময়ে পৃথিবীর বেশিরভাগ অঞ্চলে প্রচুর পরিমাণে তুষারপাত হওয়ায় এ চাঁদকে ‘পূর্ণ বরফ চাঁদ’ বলা হয়ে থাকে। এ ছাড়া এ চাঁদকে স্ট্রোমমুন, হাঙ্গারমুন ও বোনমুনও বলা হয়।

বাংলাদেশ থেকে মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে। সুপারমুন দেখার সবচেয়ে সেরা সময় হলো চাঁদ ওঠার কিছুক্ষণ পরপরই। এই চাঁদ স্বাভাবিকের চেয়ে ১২ দশমিক ৫ ভাগ থেকে ১৪ দশমিক ১ ভাগ বেশি উজ্জ্বল থাকবে।

বিজনেস আওয়ার/১৮ ফেব্রুয়ারি, ২০১৯/আরএইচ

উপরে