করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৫৪
২৬
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮০
৮৫৮৭৮৫
৪৪২০২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬


বিক্রয় ধসে লোকসানে এ্যাপোলো ইস্পাত

১০:৩৬এএম, ২৬ ফেব্রুয়ারি ২০১৯

রেজোয়ান আহমেদ : নানা বিতর্কের মধ্য দিয়ে ২০১৩ সালে শেয়ারবাজার থেকে ২২০ কোটি টাকা উত্তোলন করা এ্যাপোলো ইস্পাত অবশেষে লোকসানে পতিত হয়েছে। কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ১৮) এই অবনমন হয়েছে। যে কোম্পানিটি ব্যবসায় সম্প্রসারণ ও ঋণ পরিশোধের লক্ষ্যে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন করলেও তালিকাভুক্তির ৫ বছর পরে এসেও তা বাস্তবে রূপ পায়নি।

আইসিবি ক্যাপিটাল ম্যানেজম্যান্টের ব্যবস্থাপনায় কোম্পানিটি ২.৩৬ টাকা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখিয়ে শেয়ারবাজার থেকে ২২০ কোটি টাকা সংগ্রহ করে। এরমধ্যে ১৫৩ কোটি ১৬ লাখ টাকার ঋণ পরিশোধ ও ৬৩ কোটি ৬০ লাখ টাকা দিয়ে নতুন প্রজেক্ট এনওএফ প্লান্ট চালুর করবে বলে প্রসপেক্টাসে উল্লেখ করা হয়ছিল। তবে এরপরে ৫ বছর পার হয়ে গেলেও ঋণ কমেনি এবং ব্যবসা বাড়েনি।

প্রসপেক্টাস অনুযায়ি, কোম্পানিটির শেয়ারবাজারে আসার সময় ২০১২ সালের ৩০ জুন ব্যাংক ওভারড্রাফট, দীর্ঘ ও স্বল্পমেয়াদি ঋণের পরিমাণ ছিল ৩৪৭ কোটি ১৩ লাখ টাকা। যা এখন বেড়ে দাড়িঁয়েছে ৪৭৮ কোটি ৬ লাখ টাকায়। এ হিসাবে কোম্পানিটির ঋণের পরিমাণ কমার পরিবর্তে বেড়েছে ১৩০ কোটি ৯৩ লাখ টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ারবাজারে আসার আগে ২০১১-১২ অর্থবছরে বিক্রয়ের পরিমাণ ছিল ৪৯৯ কোটি ৮৫ লাখ টাকা। যা সর্বশেষ ২০১৮-১৯ অর্থবছরের প্রথমার্ধে হয়েছে মাত্র ৮৯ কোটি ৯৪ লাখ টাকায়। যার পরিমাণ আগের অর্থবছরের (২০১৭-১৮) প্রথমার্ধেও ছিল ২১৫ কোটি ৭৫ লাখ টাকা। এ হিসাবে চলতি অর্থবছরের প্রধমার্ধে বিক্রয় কমেছে ১২৫ কোটি ৮১ লাখ টাকার বা ৫৮ শতাংশ।

এ্যাপোলো ইস্পাতকে প্রতিটি শেয়ার ২২ টাকা করে ইস্যুর জন্য অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যে কোম্পানিটি শেয়ার দর সোমবার (২৫ ফেব্রুয়ারি) লেনদেন শেষে ৭.৯০ টাকায় দাড়িঁয়েছে।

আরও পড়ুন...

ওয়েস্টার্ন মেরিনের ৩৫ টাকার আইপিও শেয়ার রাইটে নামল ১০ টাকায়

এবার সাবসিডিয়ারির সুদের ভারে এসিআইয়ের মুনাফায় ধস

বিক্রয় ধসে লোকসান গুণছে ন্যাশনাল ফিড

সম্প্রসারনে এসে সংকুচিত হচ্ছে বেঙ্গল উইন্ডসোরের ব্যবসায়

৪০ টাকা ইস্যু মূল্যের জিবিবি পাওয়ারের ঠিকানা এখন ‘জেড’ ক্যাটাগরি

জাহিনটেক্সের আইপিও পূর্ব ৩.০৫ টাকার ইপিএস এখন ঋণাত্মক ০.৫১ টাকা

আইপিওতে উত্তোলিত ২২০ কোটি টাকা দিয়ে ব্যবসায় সম্প্রসারণ করতে না পারলেও প্রতিবছর বোনাস শেয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এ্যাপোলো ইস্পাতের পরিচালনা পর্ষদ। কোম্পানিটি তালিকাভুক্তির পরে প্রতিবছরই বোনাস শেয়ার দিয়েছে। তবে এরমধ্যে ২ বছর নামমাত্র নগদ লভ্যাংশও দিয়েছিল। এক্ষেত্রে শেয়ারহোল্ডারদের বিও হিসাবে শেয়ার সংখ্যা বাড়িয়ে দিয়ে মুনাফা কোম্পানিতে রেখে দেওয়া হচ্ছে।

কোম্পানিটির পর্ষদ নিয়মিত বোনাস শেয়ার ও আইপিও’র মাধ্যমে পরিশোধিত মূলধনের পরিমাণ ৪০১ কোটি ৩১ লাখ টাকায় নিয়ে গেছে। যার পরিমাণ আইপিও’র আগে ছিল ১৫০ কোটি টাকা।

এ বিষয়ে এ্যাপোলো ইস্পাতের প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মো. রাজিব হোসাইন বিজনেস আওয়ারকে বলেন, মেশিন নষ্ট হয়ে যাওয়ায় প্রায় ৪-৫ মাস উৎপাদন বন্ধ ছিল। যে কারনে বিক্রয় কমে গেছে। যাতে স্বাভাবিকভাবেই লোকসানে পড়তে হয়েছে। এছাড়া লোকসানের আরেকটি কারন হচ্ছে আন্তর্জাতিক বাজারে কাচাঁমালের দাম বৃদ্ধি। তবে সেটা এখন স্বাভাবিক পর্যায় আছে। এছাড়া মেশিনও এখন ঠিক আছে।

বিজনেস আওয়ার/২৬ ফেব্রুয়ারি, ২০১৮/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে