ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬


লাদেনের ছেলে হামজার নাগরিকত্ব বাতিল করেছে সৌদি

২০১৯ মার্চ ০২ ০৯:০০:৫৬

বিজনেস আওয়ার ডেস্কঃ আল কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করেছে সৌদি আরব। হামজার তথ্যের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের পুরষ্কারের পরই এমন ঘোষণা দেয় সৌদি সরকার।

হামজার নাগরিকত্ব বাতিল করে শুক্রবার সৌদি আরবের সরকারি উম আল কারা পত্রিকা একটি বিবৃতি প্রকাশ করে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় হামজার নাগরিকত্ব বাতিল নিয়ে বিবৃতিতে তার নাগরিকত্ব বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়।

হামজা সম্পর্কে তথ্য দিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ১০ লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করা হয়।

হামজার বাবা আল-কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে ২০১১ সালে হত্যা করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। পাকিস্তানে আত্মগোপনে থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের সেনা অভিযানে তিনি নিহত হন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় লাদেন পুত্র হামজাকে নিয়ে বিবৃতি প্রকাশ করে। এতে হামজা জঙ্গি দলটির গুরুত্বপূর্ণ নেতা হয়ে উঠেছেন বলেও আশঙ্কা প্রকাশ করা হয়। তাতে বলা হয়, লাদেন পুত্র হামজা পশ্চিমা দেশগুলোর রাজধানীতে হামলার ডাক দিয়ে অডিও এবং ভিডিও বার্তা প্রকাশ করেছেন। যুক্তরাষ্ট্রের বাহিনীর ওপর তার বাবা হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন।

বর্তমানে অবশ্য হামজার অবস্থান কেউ জানে না। সৌদি ছাড়া তার অন্য কোনো দেশের নাগরিকত্ব আছে কিনা তাও পরিষ্কার নয়। যুক্তরাষ্ট্র ধারণা করছে, হামজা খুব সম্ভবত আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আছেন।

বিজনেস আওয়ার/২ মার্চ, ২০১৯/আরআই

উপরে