ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬


দাম বেড়েছে মুরগি ও ডিমের

২০১৯ মার্চ ০৩ ১৫:১০:১৫


বিজনেস আওয়ার প্রতিবেদক : এক মাসের ব্যবধানে মুরগির দাম কেজিতে ৩০ টাকা বেড়েছে। আর ডিমের দাম ডজনে বেড়েছে ২০ টাকা। বিক্রেতারা বলছেন, মুরগি ও ডিমের উৎপাদন কমে যাওয়ায় পাইকারি বাজারে তা কম আসছে। যার প্রভাব খুচরা বাজারে পড়েছে। ফলে দাম বাড়তি রয়েছে।

কারওয়ান বাজারে মুরগি কিনতে আসা বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা বলেন, এক মাস আগে মুরগির কেজি ছিল ১৩০ টাকা। বাড়তে বাড়তে এখন তা ১৬০ এ গিয়ে ঠেকেছে। এভাবে চলতে থাকলে মুরগির মাংস খাওয়া বাদ দিতে হবে।

দাম বাড়ার কারণ জানতে চাইলে কারওয়ান বাজারের মুরগি বিক্রেতা রহুল আমিন জানান, তারা কাপ্তানবাজার থেকে বেশি দামে মুরগি কিনে আনছেন। ফলে কম দামে বিক্রির কোনো উপায় নেই।

রাজধানীর কারওয়ান বাজারসহ বেশ কয়েকটি খুচরা বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি বয়লার বিক্রি হচ্ছে ১৬০ টাকা, যা জানুয়ারিতে ছিল ১৩০ টাকা; পাকিস্তানি মুরগি প্রতি কেজি ২৭০ টাকা, যা জানুয়ারিতে ছিল ২৪০ টাকা।

কক প্রতি কেজি ২৪০ টাকা, যা জানুয়াতি ছিল ২১০ টাকা; দেশি মুরগি প্রতি কেজি ৪৫০ টাকা, যা জানুয়ারিতে ছিল ৪১৫ টাকা; টারকি প্রতি কেজি ২৮০ টাকা, যা জানুয়ারিতে ছিল ২৭০ টাকা।

এদিকে মাসের ব্যবধানে ডিমের দাম ডজনে বেড়েছে ২০ টাকা। জানুয়ারি মাসে প্রতি ডিম ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হলেও তা এখন বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়।

বিজনেস আওয়ার/০৩ মার্চ, ২০১৯/এমএএস

উপরে