ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


সক্রিয় থাকুন, সুস্থ থাকুন

২০১৯ মার্চ ০৮ ১৭:২০:২১

বিজনেস আওয়ার ডেস্কঃ যতটা সম্ভব হাঁটুন। যখনই সুযোগ পাবেন স্বাভাবিক গতির চেয়ে দীর্ঘ পদক্ষেপে দ্রুত হাঁটার চেষ্টা করুন। কাজের সময়সূচির সঙ্গে সমন্বয় করে ব্যায়াম প্যাটার্নে কাজ করতে পারেন।

লিফটের পরিবর্তে সিঁড়ি ব্যবহার করুন। যত দ্রুত সম্ভব সিঁড়ি বেয়ে ওঠার চেষ্টা করুন। কিছুটা পরিবর্তনের জন্য, পায়ে আরো জোর পাওয়ার জন্য ধীরে ধীরে এবং একসঙ্গে দুটি সিঁড়িতে ওঠার চেষ্টা করুন।

কাজের বিরতির সময় সিঁড়ি দিয়ে, বাড়ির চারপাশে কিংবা মিলনায়তনে হাঁটুন। বিরতির সময় এমন কোনো কাজের সন্ধান করুন যা আপনাকে সক্রিয় রাখে।

যখনই সম্ভব বসার পরিবর্তে দাঁড়ান। কেননা, বসার চেয়ে দাঁড়িয়ে থাকলে বেশি ক্যালোরি খরচ হয়।

টিভি দেখার সময় রিমোট ব্যবহার করবেন না। আসন থেকে উঠে টিভি অন-অফ কিংবা চ্যানেল পরিবর্তনের অভ্যাস করুন। এতে আপনার পায়ের পেশি ব্যস্ত থাকবে।

এমনভাবে ঘর পরিষ্কার করবেন যেন আপনার শরীরের সমস্ত অঙ্গ কাজ করে। নেকড়া দিয়ে জানালা মোছার সময় বাহু দিয়ে বড় বৃত্ত তৈরি করে ওপর-নিচে গতিশীল থাকুন। এ সময় হাত-পা একসঙ্গে চালানোর চেষ্টা করুন। হার্ট রেট বাড়াতে লম্বা, ছন্দোবদ্ধ আন্দোলন করুন।

বাড়িতে বা বাড়ির ছাদে করতে পারেন বাগান। সেখানে বসন্ত ও গ্রীষ্মকালে কাজ করুন। এটি আপনার পুরো শরীরকে গতিশীল করতে সাহায্য করবে।

যদি আপনার সন্তান বা নাতি-নাতনি থাকে তবে তাদের সঙ্গে কিছু সময় খেলার জন্য ব্যয় করুন।

ইয়োগা এবং মেডিটেশনের মতো কিছু বৈচিত্র্যপূর্ণ কাজ করুন। এতে আপনার শরীরের মতো মনের উন্নতি ঘটবে।

সূত্র : এনডিটিভি

বিজনেস আওয়ার/০৮ মার্চ, ২০১৯/আরআই

উপরে