ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


শেয়ারবাজারে পতন, বেড়েছে লেনদেন

২০১৯ মার্চ ১২ ১৫:১৬:৫০

বিজনেস আওয়ার প্রতিবেদক : মঙ্গলবার (১২ মার্চ) পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে বেড়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ৬৮২ পয়েন্টে। আজ ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩০৩ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১৪ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে ২০১৩ পয়েন্টে।

জানা গেছে, আজ ডিএসইতে ৬২১ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১৫ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫০৬ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ৩৪৫টি প্রতিষ্ঠান। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬০টির বা ২৭ শতাংশের, শেয়ার দর কমেছে ২৬১টির বা ৭৬ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ২৪টির বা ৭ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বৃটিশ আমেরিকান ট্যোবাকোর। কোম্পানিটির ৭৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ১২ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ৩৬ কোটি ১ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে আসে ইউনাইটেড পাওয়ার।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ডাচ-বাংলা ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিঙ্গার বিডি, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, ন্যাশনাল পলিমার এবং ফরচুন সুজ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪২১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১২ মার্চ, ২০১৯/পিএস

উপরে