ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৫


'ধোঁকা দিতেই আরসিবিসি মামলা করেছে'

২০১৯ মার্চ ১৪ ১৩:৪১:৪৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : ফিলিপাইনের মানুষকে ধোঁকা দিতেই রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে দেশটির রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশন (আরসিবিসি) ‘মানহানি’ মামলা করেছে বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আমি কিছুটা খবরাখবর নিয়েছি। আরসিবিসির কর্মকর্তাদের আচরণটা আমার আইনী আচরণ বলে মনে হয়নি। আমার মনে হয় তারা নিজেদের দেশের মানুষকে ধোঁকা দেয়ার জন্য মামলাটা করেছে।

তিনি বলেন, ফিলিপিন্স সরকার ফিলিপাইনের সিনেট পর্যন্ত হ্যাকিংয়ের কারণে বা আচরণে বা কন্ডাক্টের জন্য আরসিবিকে দায়ী করেছে। সেখানে বাংলাদেশ কোনো আইনী পন্থায় তাদের (আরসিবিসি) বিরুদ্ধে মামলা করে থাকে তাহলে সেটা মানহানিকর কিছু নয়।

উল্লেখ্য, ২০১৬ সালেল ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে (নিউইয়র্ক ফেড) রক্ষিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরির ঘটনা ঘটে। এর মধ্যে দুই কোটি ডলার চলে যায় শ্রীলঙ্কায় আর বাকি ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে।

এ ঘটনায় জড়িত থাকার দায়ে ফিলিপাইনের আরসিবিসিকে ২ কোটি ১০ লাখ ডলার জরিমানা করে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। চুরির এ ঘটনায় আরবিসির ছয় কর্মকর্তার বিরুদ্ধে ফিলিপাইনের অ্যান্টি-মানি লন্ডারিং কাউন্সিল মামলা করেছে।

সর্বশেষ গত মাসে নিউইয়র্কের সাদার্ন ডিস্ট্রিক্টের এক আদালতে আরসিবিসির বিরুদ্ধে অর্থ পাচারে সংশ্লিষ্টতার অভিযোগ তুলে মামলা করে বাংলাদেশ ব্যাংক। চুরির ঘটনায় জড়িত 'অপবাদ' দিয়ে মানহানিকর আক্রমণের অভিযোগ তুলে গত ৬ মার্চ উল্টো মানহানির মামলা করে আরসিবিসি।

বিজনেস আওয়ার/১৪ মার্চ, ২০১৯/এমএএস

উপরে