ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


সপ্তাহজুড়ে লেনদেনের শীর্ষে ব্যাংকিং খাত

২০১৯ মার্চ ১৬ ০৯:১৫:১২

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া ব্যাংক খাতের কোম্পানিগুলোর টাকার পরিমাণে সবচেয়ে লেনদেন বেশি হয়েছে। এখাতের কোম্পানিগুলোর সপ্তাহজুড়ে মোট লেনদেনের ১৭ শতাংশ লেনদেন হয়েছে। লংকাবাংলা সিকিউরিটিজ সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সপ্তাহজুড়ে ব্যাংক খাতের কোম্পানিগুলোর ৪৬৮ কোটি ২ লাখ টাকার লেনদেন হয়েছে। ব্যাংকগুলো গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬০ লাখ ৪ হাজার টাকা করে। যা মোট লেনদেনের ১৭ শতাংশ। এর মাধ্যমে ব্যাংক খাত ডিএসইতে সাপ্তাহিক লেনদেনর শীর্ষে উঠে আসে।

ডিএসইতে সাপ্তাহিক দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে প্রকৌশল খাতের। এখাতের কোম্পানিগুলোর লেনদেন হয়েছে ৩৬৪ কোটি ৩৯ লাখ ৫০ হাজার টাকার। গড়ে প্রতিদিন লেনদেন ছিল ৭২ কোটি ৮৭ লাখ ৯০ হাজার টাকা। অর্থাৎ সপ্তাহজুড়ে ব্যাংক খাতের কোম্পানিগুলোর ডিএসইর মোট লেনদেনের ১৩ শতাংশ হয়েছে এবং তৃতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে বস্ত্র ও জ্বালানি খাতের। এই দুই খাতের মধ্যে বস্ত্র খাতের লেনদেন হয়েছে ২৮৩ কোটি ৮২ লাখ ৫০ হাজার টাকার এবং জ্বালানি খাতের কোম্পানিগুলোর সপ্তাহজুড়ে ২৮৭ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকার লেনদেন হয়েছে। এই দুই খাতের কোম্পানিগুলোর সপ্তাহজুড়ে মোট লেনদেনের ১০ শতাংশ করে হয়েছে।

এছাড়া ডিএসইতে লেনদেনে অংশ নেয়া অন্য খাতের মধ্যে খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানিগুলোর ৯ শতাংশ, ওষুধ ও বীমা খাতের কোম্পানিগুলোর ৮ শতাংশ করে, সিরামিক খাতের ৫ শতাংশ, বিবিধ, অব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ও ট্যানারি খাতের ৪ শতাংশ করে, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি খাতের ৩ শতাংশ করে, সিমেন্ট খাতের ২ শতাংশ এবং সেবা ও আবাসন খাতের কোম্পানিগুলোর মোট লেনদেনের ১ শতাংশ লেনদেন হয়েছে।

আর পাট, মিউচ্যুয়াল ফান্ড, পেপার ও ভ্রমণ খাতের কোম্পানিগুলোর লেনদেন শূণ্য শতাংশ।

বিজনেস আওয়ার/১৬ মার্চ, ২০১৯/পিএস

উপরে