ঢাকা, সোমবার, ২৭ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


পরিবর্তন আসছে নিউজিল্যান্ডের অস্ত্র আইনে

২০১৯ মার্চ ১৬ ১০:১৭:৪৪

আন্তর্জাতিক ডেস্ক : ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পর দেশের অস্ত্র আইনে পরিবর্তন আনার কথা বলেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান। তিনি বলেন, বন্দুকগুলো খুঁজে পেতে হয়তো আরো সময় লাগবে, কিন্তু একটি জিনিস পরিষ্কার, আমাদের অস্ত্র আইন পরিবর্তন হবে।

জেসিন্ডা আর্ডান বলেন, প্রধান হামলাকারীর কাছে একটি লাইসেন্স ও পাঁচটি বন্দুক দেখা গেছে। লাইসেন্সটি তিনি গত নভেম্বর মাসে পেয়েছেন। হামলায় পাঁচটি বন্দুক ব্যবহার করা হয়েছে যার দু’টি আধা-স্বয়ংক্রিয় অস্ত্র।

এর আগে সংবাদ সম্মেলনে বারবার এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হচ্ছে বলে মন্তব্য করেন তিনি। নিউজল্যান্ডের মোট জনসংখ্যা ৫০ লাখ হলেও ১২ লাখ মানুষেরই বৈধ অস্ত্র রয়েছে বলে জানা যায়।

শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে সন্ত্রাসী হামলা হয়। এতে অন্তত ৪৯ জন নিহত হন। এদের মধ্যে তিন বাংলাদেশিও রয়েছেন।

আহত হয়েছেন আরও ৪৯ জন। এদের মধ্যেও একাধিক বাংলাদেশি আছেন। তবে বর্বরোচিত হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান দেশটিতে সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

বিজনেস আওয়ার/১৬ মার্চ, ২০১৯/এমএএস

উপরে