ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬


ফ্ল্যাট কেনার আগে যা যা করবেন

২০১৯ মার্চ ২০ ১৫:১৮:৩১

বিজনেস আওয়ার প্রতিবেদক : কষ্টের উপার্জনে ফ্ল্যাট কিনবেন? তাহলে সতর্ক থাকুন, যাতে আপনার বিনিয়োগ ঝুঁকিতে না পড়ে। তাই ফ্ল্যাট কেনার আগে দেখতে হবে ভবনের নকশা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অনুমোদিত কি না।

অনুমোদন নেওয়া থাকলে নকশা অনুযায়ী ভবন তৈরি হয়েছে কি না, খোঁজ নিন। কারণ, নকশা অনুযায়ী ভবন তৈরি না হলে সেই ভবনের অবৈধ অংশ রাজউক যেকোনো সময় ভেঙে দিতে পারে।

কোনো প্রকল্প রাজউকের অনুমোদিত কি না, তা সংস্থাটির ওয়েবসাইটে গিয়েও দেখা যায়। রাজধানীর ক্ষেত্রে যেমন রাজউক নকশা অনুমোদন করে, তেমনি চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ ও রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ তাদের নিজ নিজ এলাকার প্রকল্পের অনুমোদন দিয়ে থাকে।

এ ব্যাপারে রিহ্যাবের সহসভাপতি লিয়াকত আলী ভূঁইয়া বলেন, রিহ্যাবের সদস্য ছাড়া কোনো প্রতিষ্ঠানের আবাসন ব্যবসা করা আইনসিদ্ধ নয়। তাই ক্রেতারা যে প্রতিষ্ঠান থেকে ফ্ল্যাট কিনবেন, সেটি রিহ্যাবের সদস্য কি না, তা দেখে নিতে হবে।

ফ্ল্যাট কিনতে হলে ক্রেতার অবশ্যই কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) থাকতে হবে। টিআইএন ছাড়া ফ্ল্যাট নিবন্ধন করা যাবে না। তা ছাড়া, ফ্ল্যাট কেনার আগে চুক্তিপত্র ভালো করে দেখে নিতে হবে।

বিজনেস আওয়ার/২০ মার্চ, ২০১৯/এমএএস

উপরে