ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬


সুখী দেশের তালিকায় সুখ কমেছে বাংলাদেশের

২০১৯ মার্চ ২১ ২০:০৫:২৬

বিজনেস আওয়ার প্রতিবেদক : বিশ্বের সুখী দেশের তালিকায় পিছিয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সাস্টেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক প্রকাশিত ২০১৯ সালের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্টে বাংলাদেশের অবস্থান ১২৫। গত বছর অবস্থান ছিল ১১৫। অর্থাৎ তালিকায় ১০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

গতকাল ছিল বিশ্ব সুখ দিবস। ২০১৩ সাল থেকে জাতিসংঘ দিবসটি পালন করে আসছে। সুখ দিবস উপলক্ষ্যে তালিকাটি প্রকাশ করেছে সংস্থাটি।

তালিকা বলছে, বিশ্বের সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো যথাক্রমে ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেন, নিউজিল্যান্ড, কানাডা এবং অস্ট্রিয়া।

অন্যদিকে সবচেয়ে কম সুখী দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে দক্ষিণ সুদান। এই তালিকায় শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হলো- সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, আফগানিস্তান, তানজানিয়া, রুয়ান্ডা, ইয়েমেন, মালাউই, সিরিয়া, বতসুওয়ানা এবং হাইতি।

দক্ষিণ এশিয়ায় প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখী পাকিস্তান, ভুটান এবং নেপালের মানুষ। তালিকায় দেশগুলোর অবস্থান যথাক্রমে ৬৩, ৯৫ এবং ১০০ নম্বরে। অন্যদিকে বাংলাদেশের চেয়ে সুখ কম শ্রীলঙ্কা ও ভারতের। এদের অবস্থান যথাক্রমে ১৩০ এবং ১৪০ নম্বরে।

এই তালিকা তৈরি করা হয়েছে মাথাপিছু আয়, সামাজিক সহযোগিতা, গড় আয়, সামাজিক স্বাধীনতা, উদারতা এবং সমাজে দুর্নীতির হার কত কম এগুলোর ওপর ভিত্তি করে।

বিজনেস আওয়ার/২১ মার্চ, ২০১৯/আরএইচ

উপরে