ঢাকা, রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬


শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ জিতে নিল প্রোটিয়ারা

২০১৯ মার্চ ২৩ ১১:৫৮:২৯

স্পোর্টস ডেস্ক : এক ম্যাচ হাতে রেখেই লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে নিল দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঝড়ো ফিফটিতে দলকে ১৮০ লড়াকু পুঁজি গড়ে দিলেন রিজা হেনড্রিকস ও রাসি ফন ডার ডাসেন।

রান তাড়ায় শুরু থেকে নিয়মিত উইকেট হারানো শ্রীলঙ্কাকে লড়াইয়ে ফেরান ইসুরু উদানা। তবে তার টর্নেডো ইনিংসের পরও হারল শ্রীলঙ্কা। ফলাফল ১৬ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা।

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে শুক্রবার টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই এইডেন মারক্রামকে হারায় দক্ষিণ আফ্রিকা। শুরুর ধাক্কা সামাল দিয়ে দলকে এগিয়ে নেন হেনড্রিকস ও ফন ডার ডাসেন। ১৮১ রানের বড় লক্ষ্য তাড়া করে শেষ পর্যন্ত ৯ উইকেটে ১৬৪ রান করতে সক্ষম হয় শ্রীলঙ্কা।

দক্ষিণ আফ্রিকার প্রথম চার ওভার থেকে আসে মাত্র ২০ রান। এরপর শট খেলতে শুরু করেন দুই জনই। দ্রুত এগোতে থাকে দক্ষিণ আফ্রিকা। ৪৬ বলে ৯ চারে ৬৫ রান করা হেনড্রিকসকে স্লোয়ার বলে ফিরিয়ে ১১৬ রানের জুটি ভাঙেন লাসিথ মালিঙ্গা।

তিন ছক্কা আর চারটি চারে ৪৪ বলে ৬৪ রান করা ফন ডার ডাসেনকে বোল্ড করে বিদায় করেন আকিলা দনাঞ্জয়া। সেখান থেকে দলকে ১৮০ রানে নিয়ে যান জেপি দুমিনি। ফাফ দু প্লেসির অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া বাঁহাতি এই ব্যাটসম্যান দুটি করে ছক্কা-চারে অপরাজিত থাকেন ৩৩ রানে।

১৮১ রান তাড়ায় শুরুটা একেবারেই ভালো হয়নি শ্রীলঙ্কার। প্রথম ওভারে আভিশকা ফার্নান্দো ও কুসল মেন্ডিসকে ফিরিয়ে দেন ডেল স্টেইন। চতুর্থ ওভারে পরপর দুই বলে নিরোশান ডিকভেলা ও কামিন্দু মেন্ডিসের উইকেট তুলে নেন ক্রিস মরিস।

ধাক্কা সামাল দিয়ে দলকে পথ দেখাতে পারেনি মিডল অর্ডার। দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার মরিস ৩ উইকেট নেন ৩২ রানে। দুটি করে উইকেট নেন তাবরাইজ শামসি ও স্টেইন।

বিজনেস আওয়ার/২৩ মার্চ, ২০১৯/এ

উপরে