ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬


স্বাধীনতা দিবসের বিশেষ নাটকে ইরফান-ফারিয়া

২০১৯ মার্চ ২৩ ১৩:৪৪:১১

বিনোদন ডেস্ক : স্বাধীনতা দিবস উপলক্ষে নির্মিত হলো বিশেষ নাটক ‘শিকার’। নাটকটিতে অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, শবনম ফারিয়া, মামুনুর রশিদ, শর্মিলি আহমেদ, টুনটুনি বেগম, শফিউল আলম বাবু, তিনু করিম, মোঃ মাহবুবুর রহমান, পাভেল ইসলাম প্রমূখ।

মুক্তিযুদ্ধ পূববর্তী সময়ে গ্রামীন জনপদে এর প্রভাব এবং যুদ্ধ চলাকালীন সময়ে পাক বাহিনীর নৃশংসতার কাহিনী চিত্রিত হয়েছে নাটকটিতে। উঠে এসেছে মসদগাও গ্রামের শহীদ ‘তারা’র গল্প। মানসিক ভারসাম্যহীন তারা-কে হত্যার মধ্য দিয়ে ওই গ্রামে হত্যাযজ্ঞ শুরু করে হানাদার বাহিনী।

পাক বাহিনী এতোটাই হিংস্র এবং বোধশক্তিহীন ছিল যে, তাদের হাত থেকে একজন পাগলও রেহাই পায়নি। প্রকৃতপক্ষে, সে সময় বাংলাদেশ কতোটা বিপন্ন ছিল সেটাই ফুটে উঠেছে এই নাটকে।

এ প্রসঙ্গে গল্পকার জামাল হোসেন বলেন, লেখালেখির অভ্যাস অনেক দিনের। কিন্তু আমার চিন্তা ছিল যদি কখনো কোন গল্প নাটকে রূপান্তরিত করি তবে সেটা কোন দেশের গল্পই হবে। যে কারণে পরিচালকের হাতে গল্পটি তুলে দিয়েছিলাম। তার সুনিপুণ চিত্রনাট্য ও পরিচালনায় গল্পটি পেয়েছে ভিন্ন মাত্রা।

নির্মাতা মাসুম শাহরীয়ার বলেন, পরিচালনার চাইতে চিত্রনাট্য রচনাতেই স্বাচ্ছন্দ্যবোধ করি। তাই হয়তো অনেকটা দিন শুধু চিত্রনাট্য নিয়েই ব্যস্ত ছিলাম। কিন্তু পরিচিত নানা সূত্র থেকে ফের পরিচালনায় আসার অনুরোধ ছিল নিয়মিত। তাদের অনুরোধ রাখতেই একটি বিশেষ দিন খুঁজছিলাম।

স্বাধীনতা দিবসের হাতছানিতে সাড়া দিলাম শেষমেষ। সাধ্যের সবটুকু দেওয়ার চেষ্টা করেছি। আশাকরি, নাটকটি দর্শকদের ভাল লাগবে। নাটকটি নির্মিত হয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান পিংক পারসেপশনের ব্যানারে। নাটকটি আরটিভিতে প্রচার হবে।

বিজনেস আওয়ার/২৩ মার্চ, ২০১৯/এ

উপরে