করোনাভাইরাস লাইভ আপডেট
বাংলাদেশ
আক্রান্ত
সুস্থ
মৃত্যু
৮৮
৩৩
সূত্র:আইইডিসিআর
বিশ্বজুড়ে
দেশ
আক্রান্ত
মৃত্যু
১৮৩
১২২৫৩৬০
৬৬৫৪২
সূত্র: জনস হপকিন্স ইউনিভার্সিটি ও অন্যান্য।

ঢাকা, সোমবার, ৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬


বিতর্কিত খুলনা প্রিন্টিংয়ের পরে আসছে সাউথ বাংলা ব্যাংক

০৪:১৩পিএম, ০১ এপ্রিল ২০১৯

বিজনেস আওয়ার প্রতিবেদক : এস.এম আমজাদ হোসেনের মালিকানাধীন খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং শেয়ারবাজারে তালিকাভুক্তির আগেই নানা বিতর্কের সৃষ্টি করে। অতিরঞ্জিত মুনাফা দেখানো সেই কোম্পানিটি এখন শেয়ারবাজারের সর্বনিম্ন ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থান করছে। এবার তারই মালিকানাধীন সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংককে শেয়ারবাজারে আনার চেষ্টা করা হচ্ছে। ব্যাংকটি শেয়ারবাজার থেকে ২০০ কোটি টাকা উত্তোলন করতে চায়।

সাউথ বাংলা ব্যাংকে চেয়ারম্যান হিসাবে রয়েছেন এস. এম আমজাদ হোসেন। যিনি খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়েও চেয়ারম্যান হিসেবে রয়েছেন।

ব্যাংকটিকে শেয়ারবাজারে আনার জন্য এরইমধ্যে ইস্যু ম্যানেজার প্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সঙ্গে চুক্তি হয়েছে। এক্ষেত্রে ব্যাংকের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ গোলাম ফারুক এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্টের সিইও (অতিরিক্ত দায়িত্ব) মোঃ সোহেল রহমান চুক্তি সাক্ষর করেছেন।

২০১৪ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয় খুলনা প্রিন্টিং। যে কোম্পানিটি কৃত্রিম বিক্রয় ও মুনাফা দেখিয়ে শেয়ারবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করেছিল। কোম্পানিটি ২০১৬-১৭ অর্থবছর থেকে লোকসানে রয়েছে। এছাড়া ২০১৫-১৬ অর্থবছর থেকে লভ্যাংশ ঘোষণা বন্ধ রয়েছে। যাতে কোম্পানিটি সর্বনিম্ন ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে।

খুলনা প্রিন্টিংয়ের পর্ষদ ২০১৭ সালের ২ জানুয়ারি কোম্পানিটির উৎপাদন বন্ধ করার ঘোষণা দেয়। জাতীয় রাজস্ব বোর্ডের অসহযোগিতা ও বন্ড লাইসেন্স বাতিল করায় এই সিদ্ধান্ত নিয়েছিল বলে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে জানিয়েছিল। তবে গত বছরের ২৫ জুলাই ডিএসইর এক কোয়ারির আলোকে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছিল, উৎপাদন শুরু করতে ২ মাস সময় লাগতে পারে।

বিজনেস আওয়ার/০১ এপ্রিল, ২০১৯/আরএ

এই বিভাগের অন্যান্য খবর

মঙ্গলবার শেয়ারবাজারে ১৬ ব্যাংকের বিনিয়োগ
শেয়ারবাজারে ধীরে ধীরে ব্যাংকের বিনিয়োগ বাড়ছে

উপরে