ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৬ আষাঢ় ১৪২৬


প্রতিদিন দুটি কলা খাওয়ার উপকারিতা

২০১৯ এপ্রিল ১২ ১৬:৫৮:৪৬

বিজনেস আওয়ার ডেস্ক : ফল খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কলা হলে তো কথাই নেই। কিন্তু জানেন কি প্রতিদিন দুটো করে কলা খেলে অনেক রোগ দূরে পালাবে।

বিশ্বের ১০৭টি দেশে এই ফল পাওয়া যায়। এমনকি বিশ্বজুড়ে যা যা চাষ হয় তার মধ্যে চার নম্বরেই রয়েছে কলা। ফল হিসেবে তো বটেই, অনেকে ডেসার্টে আইসক্রিমেও ব্যবহার করেন এই ফল।

কলায় আছে পটাশিয়াম, ফাইবার, ভিটামিন সি, বি সিক্স। এমন কি একটি কলায় আপনি পাবেন প্রায় ১৪ গ্রাম চিনির গুণও। এতরকম পুষ্টিগুণ সমৃদ্ধ কলা রোজ খেলে ক্যানসার, হৃদরোগ বা সুগারের সমস্যা মিটতে পারে।

আমাদের শরীরে যেসব মিনারেল, ভিটামিন লাগে তার অন্যতম হলো পটাশিয়াম, সোডিয়াম। পটাশিয়াম আমাদের ব্লাডপ্রেশার থেকে হার্টরেট সবকিছুই বেশ আয়ত্তে রাখতে সাহায্যে করে।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের শরীরে রোজ ৩৫০০ থেকে ৪৭০০ মিলিগ্রাম পটাশিয়ামের প্রয়োজন হয়। রোজ দুটো কলা খেলে আপনি তা থেকে পাবেন ৯০০ মিলিগ্রাম পটাশিয়াম। কাজেই দুটো কলা থেকেও পুরোটা পাবেন না, তাই সঙ্গে খেতে পারেন পালংশাক, বিট, টোম্যাটো, তরমুজ বা মিষ্টি আলু।

ক্যানসারের মতো দুরারোগ্য ব্যাধি কমাতেও এই কলাই আপনাকে সাহায্য করবে। কারণ ক্যানসার ঠেকাতে যে যে ভিটামিন এবং মিনারেল দরকার হয়, সেগুলো এই কলা থেকেই আপনার শরীর পায়। কারণ এতে কোনো আলাদা নুন, চিনি বা রাসায়নিক দেওয়া থাকে না এতে। কলায় থাকা ভিটামিন সি খুব গুরুত্বপূর্ণ একটা অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসারের জন্য তৈরি হওয়া যৌগগুলোকে ভেঙে ফেলে। এ ছাড়াও কলার ফাইবারও এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে।

সমীক্ষা বলছে, কলার অতিরিক্ত পটাশিয়াম সহজেই মৃত্যুকে আটকে দিতে পারে অন্তত ২০ শতাংশ। কারণ আপনার হৃদয়কে ভালো রাখার দায়িত্ব নিয়েছে এই কলাই। তাই খুব বেশি না হলেও চেষ্টা করুন দিনে খুব বেশি না হলেও অন্তত দুটো করে কলা খেতেই পারেন, শরীর বুঝে।

বিজনেস আওয়ার/১২ এপ্রিল, ২০১৯/আরএইচ

উপরে