ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬


এক কার্যদিবস বিরতির পর আবার পতনে শেয়ারবাজার

২০১৯ এপ্রিল ১৫ ১৪:৫১:৪১

বিজনেস আওয়ার প্রতিবেদক : টানা ৪ কার্যদিবস অব্যাহত পতনের পর বৃহস্পতিবার উত্থানে লেনদেন হয়েছে শেয়ারবাজারে। কিন্তু ঠিক এক কার্যদিবস পর অর্থাৎ সোমবার (১৫ এপ্রিল) আবার পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এ যেন এক কার্যদিবস বিরতি দিয়ে আবার পতনে ফিরে যাওয়া।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩০৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৮ ও ১৯০১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৯৬ কোটি ২ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ১২ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৮৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১০৭টির বা ৩১ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯৩টির বা ৫৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪১টির বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে ফরচুন সুজের। কোম্পানিটির ৩৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ২৯ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে মুন্নু সিরামিক এবং ১০ কোটি ৫০ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, এস্কয়্যার নিট কম্পোজিট, লিবরা ইনফিউশন, গ্রামীণফোন, মুন্নু জুট স্টাফলার্স এবং ইস্টার্ন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৮৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির দর। সিএসইতে আজ ৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৫ এপ্রিল, ২০১৯/পিএস

উপরে