ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

eid-ul-fitor-businesshour24

বিনিয়োগকারীদের নাভিশ্বাস

২০১৯ এপ্রিল ১৬ ১৪:৫০:৩৮

বিজনেস আওয়ার প্রতিবেদক : আবারো বড় পতনে শেষে হয়েছে দেশের শেয়ারবাজারের লেনদেন। চলতি বছরের শুরু থেকেই পতনের মধ্যে ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার। তবে চলতি মাসে পতনে বেশামাল হয়ে পড়েছে শেয়ারবাজার। অব্যাহত পতনের কারণে চলতি মাসের ১১ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ২৪৩ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭০৯ পয়েন্ট কমেছে। ধারাবাহিক পতনের কারণে শেয়ারবজারের প্রতি নাভিশ্বাস বিনিয়োগকারীদের

মঙ্গলবার (১৬ এপ্রিল) উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে আজ উভয় শেয়ারবাজারে হাত বদল হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ২৪৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্টে কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১২ ও ১৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ২৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫৯টির বা ১৭ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫৩টির বা ৭৪ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৩২টির বা ৯ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে মুন্নু সিরামিকের। কোম্পানিটির ১৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৩৩ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ফরচুন সুজ এবং ১০ কোটি ২৬ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - রেকিট বেনকিজার, স্কয়ার ফার্মার, গ্রামীণফোন, এস্কয়্যার নিট কম্পোজিট, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ও মুন্নু জুট স্টাফলার্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। সিএসইতে আজ ১১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল, ২০১৯/পিএস

উপরে