ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬


বড় উত্থানে সূচক, লেনদেনে ভাটা

২০১৯ এপ্রিল ১৮ ১৪:৪৬:২১

বিজনেস আওয়ার প্রতিবেদক : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন ভাটায় পড়ে রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩২১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্টে বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২৭ ও ১৮৯৭ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫২ কোটি ১৩ লাখ টাকার। যা আগের দিন থেকে মাত্র ৩৭ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৪ কোটি টাকার।

এদিন ডিএসইতে ৩৪৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৪৮টির বা ৭২ শতাংশের, শেয়ার দর কমেছে ৫৭টির বা ১৭ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ৪০টির বা ১১ শতাংশ প্রতিষ্ঠানের।

ডিএসইতে আজ টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলের। কোম্পানিটির ১৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ৫০ লাখ টাকার লেনদেনে দ্বিতীয় স্থানে ইউনাইটেড পাওয়ার এবং ১২ কোটি ৫০ লাখ টাকা লেনদেনে তৃতীয় স্থানে উঠে এসেছে মুন্নু সিরামিক।

টপটেন লেনদেন উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, এস্কয়্যার নিট কম্পোজিট, মুন্নু জুট স্টাফলার্স ও ইস্টার্ন কেবলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৭৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দর। সিএসইতে আজ ১৮ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বিজনেস আওয়ার/১৮ এপ্রিল, ২০১৯/পিএস

উপরে