ঢাকা, শনিবার, ২৫ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬


সিরামিক খাতে দুই কোম্পানির উল্টোচিত্র

২০১৯ এপ্রিল ২০ ১৩:৫৮:৩৪

বিজনেস আওয়ার প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত সিরামিক খাতের দুই কোম্পানি বিপরীত চিত্রে অবস্থান করছে। সপ্তাহের ব্যবধানে কোম্পানি দুটির মধ্যে একটি দর বৃদ্ধির শীর্য়ে উঠে এসেছে এবং অন্যটি দর পতনের শীর্ষে স্থান নিয়েছে। কোম্পানি দুটি হলো-মুন্নু সিরামিক ও স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি দুটির মধ্যে বিদায়ী সপ্তাহে স্ট্যান্ডার্ড সিরামিকের দর বেড়েছে ৩৩ দশমিক ৭৮ শতাংশ। আর মুন্নু সিরামিকের দর কমেছে ২১ দশমিক ৪৩ শতাংশ।

বিদায়ী সপ্তাহের চার কার্যদিবসই স্ট্যান্ডার্ড সিরামিকের দর বেড়েছে এবং তিন কার্যদিবসই সার্কিট ব্রেকারের শেষ ধাপে উঠে বিক্রেতাশুন্য ছিল। অন্যদিকে আলোচ্য সপ্তাহের চার কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই মুন্নু সিরামিকের দর কমেছে এবং তিন কার্যদিবসই সার্কিট ব্রেকারের শেষ ধাপে উঠে ক্রেতাশুন্য ছিল।

গতবছর লভ্যাংশ ঘোষণায় দুই কোম্পানির অবস্থান ছিল বিপরীতমূখী। মুন্নু সিরামিক বিনিয়োগকারীদের বোনাস লভ্যাংশ দিয়েছে। আর স্ট্যান্ডার্ড সিরামিক বিনিয়োগকারীদের ক্যাশ লভ্যাংশ দিয়েছে। মুন্নু সিরমিক দিয়েছে ৩০ শতাংশ বোনাস লভ্যাংশ। আর স্ট্যান্ডার্ড সিরামিক দিয়েছে ২ শতাংশ ক্যাশ লভ্যাংশ।

তবে মুনাফা অর্জনের ক্ষেত্রে ঊভয় কোম্পানি একই বলয়ে অবস্থান করছে। উভয় কোম্পানিই মুনাফার বড় প্রবৃদ্ধিতে রয়েছে। চলতি অর্থ বছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৮) মুন্নু সিরামিক শেয়ারপ্রতি মুনাফা করেছে ৮ টাকা ১৩ পয়সা। আর স্ট্যান্ডার্ড সিরামিক শেয়ারপ্রতি মুনাফা করেছে ৮০ পয়সা। আগের বছর একই সময়ে মুন্নু সিরামিকের শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৬৯ পয়সা। আর স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ারপ্রতি লোকসান ছিল ২৪ পয়সা।

মূল্য আয় অনুপাতের (পিই) দিক থেকে উভয় কোম্পানির অবস্থান উল্টোদিকে। মুন্নু সিরামিকের শেয়ার মার্জিনেবল। আর স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার নন-মার্জিনেবল। মুন্নু সিরামিকের সর্বশেষ পিই ১৬ দশমিক ১৪। আর স্ট্যান্ডার্ড সিরামিকের সর্বশেষ পিই ১৩০ দশমিক ৬৯।

শেয়ার অবস্থানের দিক থেকেও উভয় কোম্পানির মধ্যে বড় প্রার্থক্য বিদ্যমান। মুন্নু সিরামিকের উদ্যোক্তাদের কাছে শেয়ার রয়েছে ৫৭ দশমিক ৫৮ শতাংশ। আর স্ট্যান্ডার্ড সিরামিকের উদ্যোক্তাদের কাছে রয়েছে ২৮ দশমিক ৫০ শতাংশ।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে মুন্নু সিরামিকের শেয়ার রয়েছে ১০ দশমিক ৭৫ শতাংশ। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার রয়েছে ৩ দশমিক ১২ শতাংশ।

সাধারণ বিনিয়োগকারীদের কাছে মুন্নু সিরামিকের শেয়ার রয়েছে ৩১ দশমিক ৫৭ শতাংশ। অন্যদিকে, সাধারণ বিনিয়োগকারীদের কাছে স্ট্যান্ডার্ড সিরামিকের শেয়ার রয়েছে ৬৮ দশমিক ৩৮ শতাংশ।

বিদেশি বিনিয়োগকারীদের কাছে মুন্নু সিরামিকের শেয়ার রয়েছে দশমিক ১০ শতাংশ। আর বিদেশে বিনিয়োগকারীদের কাছে স্ট্যান্ডার্ড সিরামিকের কোন শেয়ার নেই।


বিজনেস আওয়ার/এসএম

উপরে