ঢাকা, সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬


জাতীয় পরিচয়পত্র তোলার ফি বাড়ছে!

২০১৯ এপ্রিল ২১ ১৫:২৮:৪৩

বিজনেস আওয়ার প্রতিবেদক : জাতীয় পরিচয়পত্র হারিয়ে গেলে বা নষ্ট হলে তা পুনরায় তোলার জন্য যে ফি নেয়া হয় তা বাড়ানোর পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। শুধু তাই নয়, নবায়ন করতে হলেও টাকা গুনতে হবে দেশবাসীকে।

জানা গেছে, হারানো বা নষ্ট হলে এনআইডি পেতে খরচ হয় ২৬৬ (ব্যাংকিং চার্জ ও ভ্যাটসহ) টাকা। আর জরুরি ভিত্তিতে তা পেতে গেলে ফি দিতে হয় ৩৬৫ (ব্যাংকিং চার্জ ও ভ্যাটসহ) টাকা।

এই ফি বাড়িয়ে পাঁচশ টাকা থেকে এক হাজার টাকা করার পরিকল্পনা করছে সাংবিধানিক এই প্রতিষ্ঠানটি। তবে এর বিনিমিয়ে কাগজের এনআইডির পরিবর্তে উন্নত মানের ‘স্মার্টকার্ড’ দেয়া হবে।

বর্তমানে যে ম্যানুয়াল কার্ড দেয়া হয়েছে এর মেয়াদ ১৫ বছর। আর স্মার্টকার্ডের মেয়াদ ১০ বছর। ফলে আগামী ১০ বছর পর এই কার্ড নবায়ন করতে হবে সবাইকে। তখন সবাইকে নবায়ন ফি গুনতে হবে।

সুত্রে জানা গেছে, এ ধরনের বিধান রেখে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ (এনআইডি) একটা প্রস্তাব তৈরি করেছে। জাতীয় পরিচয়পত্র, ভোটার তালিকা এবং নির্বাচনী ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির প্রয়োগ সংক্রান্ত কমিটির এক সভার কার্যবিবরণীতে স্মার্টকার্ড বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

ওই সভায় বিদ্যমান লেমিনেটেড কার্ডটি হারালে, নষ্ট হলে কিংবা সংশোধন করতে চাইলে কী পদ্ধতি অনুসরণ করা হচ্ছে সেটিকে সামনে আনা হয়। সেখানেই ফি বাড়ানোর বিষয়ে আলোচনা হয়। ইসির সবুজ সংকেত পেলে প্রস্তাবটি কমিশন সভায় উত্থাপন করা হবে বলেও সিদ্ধান্ত হয়।

এ ব্যাপারে ইসির নিবন্ধন অনুবিভাগের ডিজি ও স্মাটকার্ড প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলামম বলেন, বিষয়টি এখনও প্রাথমিক স্তরে আছে। বলার মতো সময় আসেনি। তবে জনগণের কথা ভেবেই সিদ্ধান্ত নেয়া হবে।

বিজনেস আওয়ার/২১ এপ্রিল, ২০১৯/এ

উপরে