ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬


এক সপ্তাহ ধীর গতিতে থাকবে ইন্টারনেট

২০১৯ মে ০৮ ২০:১০:২৭

বিজনেস আওয়ার প্রতিবেদকঃ আবারও ধীর গতি ভর করবে ইন্টারনেটে। ফলে ইন্টারনেট ব্যবহারকারীরা অন্তত এক সপ্তাহ কিছুটা সমস্যার সম্মুখীন হতে পারেন। দেশের প্রথম সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) মেরামত কাজ চলায় এই সমস্যা হতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

বিএসসিসিএল এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে বুধবার (৮ মে) থেকে এই সমস্যা হতে পারে।

বিএসসিসিএল’র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৪) কক্সবাজার ল্যান্ডিং স্টেশনে ৩ নম্বর রিপিটার বসানোর কাজ চলছিল। ঘূর্ণিঝড় ফণীর কারণে ওই কাজ বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ওই কাজ বুধবার থেকে আবারও শুরু করা হচ্ছে। এতে আগামী ছয় থেকে সাত দিন কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড সার্কিটগুলো বন্ধ থাকবে। ফলে এ সময় দেশে ইন্টারনেটের গতি কমে যেতে পারে।’

ইন্টারনেট সংক্রান্ত এই সমস্যা মোকাবিলায় বিএসসিসিএল দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইথ সরবরাহ করবে। এ কারণে ইন্টারনেটের মাধ্যমে আদান প্রদান হওয়া ভয়েস কল ও ডাটা সেবায় তেমন প্রভাব পড়বে না। সাময়িক এ অসুবিধার জন্য গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে বিএসসিসিএল।

অন্যদিকে, দেশে রয়েছে ৬টি আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল)। এই ক্যাবলগুলো দিয়ে ভারত থেকে ব্যান্ডউইথ আমদানি করা হচ্ছে। এগুলোও ব্যাকআপের কাজ করবে। ফলে খুব বেশি সমস্যা হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিজনেস আওয়ার/৮মে ২০১৯/ আরআই

উপরে