ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০১৯, ৬ শ্রাবণ ১৪২৬

ভারতের লোকসভা নির্বাচন

৬ষ্ঠ ধাপে ৫৯ আসনে ভোটগ্রহণ চলছে

২০১৯ মে ১২ ১০:১৪:৫৭

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে রোববার (১২ মে) ষষ্ঠ দফায় দিল্লিসহ ছয় রাজ্যের ৫৯টি আসনে ভোটগ্রহণ চলছে। ষষ্ঠ ধাপে কেন্দ্রীয় মন্ত্রী হর্ষ বর্ধন, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব এবং কংগ্রেসের নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মতো নেতাদের ভাগ্য নির্ধারিত হবে।

গত নির্বাচনে এই ৫৯টি আসনের মধ্যে ৪৫টিতে জয়লাভ করেছিল বিজেপি। তাই আজকের নির্বাচন বিজেপির জন্য অগ্নিপরীক্ষাই বলা যেতে পারে। আজকের নির্বাচনে উত্তরপ্রদেশে ১৪টি, হরিয়ানায় ১০টি, দিল্লিতে ৭টি, ঝাড়খণ্ডে ৪টি এবং বিহার, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গে ৮টি করে আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।

ভারতের নির্বাচন কমিশন জানিয়েছে, আজকের নির্বাচনে ১০ কোটির বেশি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এই বিপুল সংখ্যক ভোটারের জন্য এক লাখ ১৩ হাজার পোলিং স্টেশন তৈরি করে নির্বাচন কমিশন।

এদিকে ৫৯টি সংসদীয় আসনের পাশাপাশি ত্রিপুরার ২৬টি বিধানসভা আসনের ১৬৮টি কেন্দ্রেও আজ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। গত ১১ এপ্রিল প্রথম দফার নির্বাচনে ওইসব কেন্দ্রে অনিয়মের ঘটনা ঘটায় সেগুলো আবারও ভোটগ্রহণ হচ্ছে।

অন্যদিকে আগামী ১৯ মে লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ দফার ভোটাভুটি অনুষ্ঠিত হবে। ওইদিন ৬০টি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পরে ২৩ মে সারা দেশে অনুষ্ঠিত হওয়া নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে।

এরই মধ্যে নির্বাচনী সহিংসতায় গতকাল রাতে পশ্চিমবঙ্গে বিজেপির একজন নেতা নিহত হয়েছেন। এছাড়া আরও বেশ কয়েকজন বিজেপির কর্মী আহত হয়েছেন বলেও জানা গেছে।

বিজনেস আওয়ার/১২ মে, ২০১৯/এ

উপরে