ঢাকা, সোমবার, ২০ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬


দুই বছর পার না হতেই আবারও রাইট ইস্যুর ঘোষণা

২০১৯ মে ১৬ ১১:০১:০০

বিজনেস আওয়ার প্রতিবেদক : দুই বছর পার না হতেই আবারও রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছে আইএফআইসি ব্যাংক। যে ব্যাংকটির নগদ লভ্যাংশ প্রদানের কোন ইতিহাস ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে পাওয়া যায়নি। প্রতিবছরই বোনাস শেয়ার দিয়ে শেয়ারহোল্ডারদেরকে মুনাফা থেকে বঞ্চিত করা ব্যাংকটির পর্ষদ দফায় দফায় রাইট শেয়ার ইস্যু করতে চায়। এছাড়া ব্যাংকটির ২০১৭ সালে রাইট ইস্যুর পরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) অর্ধেকের নিচে নেমে এসেছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

২০১৭ সালে ব্যাংকটির পরিশোধিত মূলধন ছিল ৫৬৩ কোটি ৮২ লাখ টাকা। এর উপরে ১টি সাধারন শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে আরও ৫৬৩ কোটি ৮২ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়। এছাড়া ২০১৬ সাল ও ২০১৭ সালের ব্যবসায় ১২ শতাংশ করে বোনাস শেয়ার প্রদানের মাধ্যমে ২১১ কোটি ১০ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়। যাতে বর্তমানে ব্যাংকটির মোট পরিশোধিত মূলধন ১ হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা। এর উপরে ২০১৮ সালের ব্যবসায় আরও ১০ শতাংশ হারে ১৩৩ কোটি ৮৭ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানোর ঘোষণা দিয়েছে। যা কোম্পানির বার্ষিক সাধারন সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে প্রদান করা হবে। যাতে পরিশোধিত মূলধন বেড়ে দাড়াঁবে ১ হাজার ৪৭২ কোটি ৬১ লাখ টাকায়।

এদিকে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে আইএফআইসির পরিশোধিত মূলধন চতুর্থ সর্বোচ্চ থাকা সত্ত্বেও আবারও রাইট শেয়ার ইস্যুর ঘোষণা দিয়েছে। এর আগে ২০১৭ সালের ১২ এপ্রিল থেকে ২৯ জুন পর্যন্ত ব্যাংকটির রাইট শেয়ারে চাদাঁ সংগ্রহ করা হয়। এ হিসাবে সেই রাইট ইস্যুর পরে এখনো ২ বছর পার হয়নি। এবারও অভিহিত মূল্যে ১টি শেয়ারের বিপরীতে ১টি রাইট শেয়ার ইস্যু করতে চায়। যা অুনমোদন পেলে ব্যাংকটির পরিশোধিত মূলধন হবে ২ হাজার ৯৪৫ কোটি ২২ লাখ টাকা। আর এটিই হবে তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সর্বোচ্চ পরিশোধিত মূলধন।

এর আগে ২০১৭ সালে ব্যাংকটির রাইট ইস্যুর পরে ব্যবসায় পতন হয়েছে। ২০১৬ সালের ২.৮১ টাকার শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) ২০১৮ সালে ১.২৩ টাকায় নেমে এসেছে। একইসঙ্গে ১২ শতাংশ লভ্যাংশ ১০ শতাংশে নেমে এসেছে। আর মূলধনে চতুর্থ সর্বোচ্চ অবস্থানে থাকলেও ব্যাংকটি সর্বশেষ ২০১৮ সালের মুনাফায় তলানিতে। এই বছরে ব্যাংকটির অবস্থান ২১তম।

উল্লেখ্য বুধবার (১৫ এপ্রিল) লেনদেন শেষে ব্যাংকটির শেয়ার দর দাড়িঁয়েছে ১১.৬০ টাকায়।

বিজনেস আওয়ার/১৬ এপ্রিল, ২০১৯/আরএ

উপরে