ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬


প্রতিদিন শসা খাওয়ার যত উপকারিতা

২০১৯ মে ১৮ ১২:৫১:১৮

বিজনেস আওয়ার ডেস্ক : শসা পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। শশার মধ্যে রয়েছে ভিটামিন কে, ভিটামিন বি, কপার, পটাশিয়াম, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ। প্রতিদিন শসা খেলে পুষ্টির ঘাটতি প্রতিরোধ হয়; বিভিন্ন দীর্ঘমেয়াদে রোগের ঝুঁকি কমে।

প্রতিদিন শসা খাওয়ার কিছু উপকারিতার কথা জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. মানসিক চাপ কমায়

শসা ভিটামিনে ভরপুর, বিশেষ করে ভিটামিন বি১, বি৫ ও বি৭ রয়েছে এতে। এ ভিটামিনগুলো সমন্বিতভাবে স্নায়ুকে শিথিল করে এবং মানসিক চাপের জন্য হওয়া উদ্বেগ কমাতে সাহায্য করে।

২. ওজন কমায়

ওজন কমানোর খাদ্যতালিকায় শসা একটি গুরুত্বপূর্ণ খাবার। তবে কেবল শসা খেলে ওজন কমে না। ভারসাম্যপূর্ণ খাবার ও ব্যায়ামের পাশাপাশি শসা খাওয়া ওজন কমাতে সাহায্য করে। তবে শসা ওজন বাড়ায় না। তাই সালাদ বা তরকারি হিসেবে শসা খাদ্যতালিকায় রাখুন।

৩. মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে

শসার মধ্যে রয়েছে প্রদাহরোধী ফ্ল্যাবোনয়েড। এটি মস্তিষ্কের স্বাস্থ্যকে ভালো রাখে। ফ্ল্যাবোনয়েড কেবল স্মৃতিশক্তির জন্য ভালো নয়, এটি বয়স বাড়ার কারণে হওয়া ক্ষতি থেকেও মস্তিষ্ককে সুরক্ষা দেয়।

৪. হজম ভালো করে

শসার মধ্যে রয়েছে দ্রবণীয় আঁশ ও পানি। শসার সঙ্গে সিস্যাম সিড ও অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে সালাদ তৈরি করুন। এটি এসিড রিফ্লাক্স প্রতিরোধ করে হজম ভালো করতে সাহায্য করবে।

৫. হৃদপিণ্ড ভালো রাখে

বেশি পরিমাণ পটাশিয়াম খাওয়া উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। পটাশিয়াম ইলেকট্রোলাইটের মতো কাজ করে এবং কোষীয় কার্যক্রমকে ভালো রাখে। এটি হৃদপিণ্ডের কার্যক্রম ভালো রাখতে উপকারী।

৬. বিষাক্ত পদার্থ দূর

শসার মধ্যে রয়েছে পানি। এটি পানিশূন্যতা ও ক্লান্তিভাব কমায়। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে কার্যকর।

বিজনেস আওয়ার/১৮ মে, ২০১৯/এ

উপরে