ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬


কীভাবে সামলাবেন শিশুর মানসিক চাপ?

২০১৯ মে ১৯ ১৫:৩৫:০৩

বিজনেস আওয়ার ডেস্কঃ বড়দের মতো শিশুরাও মানসিক চাপে ভোগে। পারিবারিক বিভিন্ন বিষয়, পড়াশোনার চাপ, বন্ধুদের সঙ্গে মনমালিন্য ইত্যাদি শিশুর ভেতর চাপ তৈরি করে।

একটি নির্দিষ্ট মাত্রায় চাপ খারাপ নয়। তবে অতিরিক্ত মানসিক চাপ শিশুকে উগ্র, মাদকাসক্ত ও অসুস্থ করে তুলতে পারে। শিশুর মানসিক চাপ কমানোর কিছু কৌশল জানিয়েছে মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট সাইকোসেনট্রাল।

১. একঘেয়ে জীবন নয়

একটি শিশু সাধারণত কী করে? সকালবেলা স্কুলে যায়। সেখানেই হয়তো তার বেশিরভাগ সময় কাটে। স্কুল থেকে ফিরে বাড়ির শিক্ষকের কাছে পড়ে, সন্ধ্যায় হোম ওয়ার্ক করে, আর রাতে ঘুমাতে যায়। মাঝখানে হয়তো কেবল খাওয়া, গোসল ইত্যাদির জন্য কিছুটা সময় পায়। এ ধরনের একঘেয়ে জীবন শিশুকে মানসিকভাবে অসুস্থ করে তোলে।

শিশুদের কিছু সময় দরকার নিজেদের পুনর্গঠনের জন্য। তাদের মস্তিষ্ক ও শরীরের বিশ্রাম প্রয়োজন। তাই শিশুদের সবসময় গদবাঁধা জীবনের মধ্যে না ফেলে কিছুটা সময় বিশ্রাম নিতে দিন।

২. খেলার জন্য সময় রাখুন

খেলাধুলা শিশুর মানসিক চাপ কমাতে সাহায্য করে। এতে কোনো প্রতিযোগিতা নেই বা লক্ষ্য নেই। এখানে শিশুরা সবচেয়ে বেশি মুক্ত অনুভব করে। তাই পড়াশোনার পাশাপাশি খেলাধুলার জন্যও সময় রাখুন।

৩. ঘুম

মানসিক চাপ কমাতে ঘুম খুব উপকারী। ঘুম শরীরকে চাঙা রাখে।

তাই শিশুদের ঘুমাতে দিন। একটি তিন থেকে ছয় বছরের শিশুর প্রতিদিন অন্তত ১০ থেকে ১২ ঘণ্টা ঘুমানো প্রয়োজন। সাত থেকে ১২ বছরের শিশুর দৈনিক ১০ থেকে ১১ ঘণ্টা , আর ১২ থেকে ১৮ বছরের বয়ঃসন্ধিদের অন্তত আট থেকে নয় ঘণ্টা ঘুমানো জরুরি।

৪. আপনার মানসিক চাপ নিয়ন্ত্রণ করুন

অভিভাবকরা মানসিক চাপের মধ্যে থাকলে পরিবারের শিশুটিও কিন্তু মানসিক চাপের মধ্যে পড়ে। তাই নিজের মানসিক চাপ কমানোর চেষ্টা করুন।

৫. ভুল

সাধারণত শিশুদের ক্ষেত্রে বেশিরভাগ সময় মানসিক চাপ তৈরি হয় ভয় থেকে। আর এটি হলো ভুল করার ভয়। তাকে শেখান, জগতের কেউ একেবারে সঠিক বা পারফেক্ট নয়। সবারই কিছু না কিছু ভুল হয়। তাই, ভুল হয়ে গেলে দুঃখিত বলে কীভাবে কাজটির সমাধান করা যায় সেই বিষয়টি শিশুকে শেখান।

বিজনেস আওয়ার/১৯ মে,২০১৯/ আরআই

উপরে