ঢাকা, বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬


দুর্বল ছয় লিজিং কোম্পানির লভ্যাংশ সিদ্ধান্ত বাকি

২০১৯ মে ২১ ১১:০৯:২০

বিজনেস আওয়ার প্রতিবেদক : নির্দিষ্ট সময় পার পার হয়ে গেলেও বাকি রয়েছে ৬টি দুর্বল লিজিং কোম্পানির ২০১৮ সালের লভ্যাংশ নিয়ে পরিচালনা পর্ষদের সভা। এছাড়া এরমধ্যে ৫টি কোম্পানি পর্ষদ সভা সম্পন্ন করার জন্য এখনো কোন তারিখ নির্ধারন করা হয়নি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পর্ষদ সভা অনুষ্ঠিত না হওয়া কোম্পানিগুলো হচ্ছে - মাইডাস ফাইন্যান্সিং, পিপলস লিজিং, প্রিমিয়ার লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং, ফারইস্ট ফাইন্যান্স ও ফার্স্ট ফাইন্যান্স।

অর্থবছরের পূর্ণাঙ্গ আর্থিক হিসাব প্রকাশ ও লভ্যাংশ সংক্রান্ত বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি কোম্পানির জন্য নির্দিষ্ট অর্থবছর শেষে ৪ মাস সময় বেধে দেওয়া হয়েছে। এ হিসাবে ডিসেম্বর ক্লোজিং লিজিং কোম্পানিগুলোর ২০১৮ সালের আর্থিক হিসাব ও লভ্যাংশ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ২০১৯ সালের ৩০ এপ্রিল পর্যন্ত সময় নির্ধারিত। তবে সেই সময় পার হয়ে গেলেও এখনো ৬টি লিজিং কোম্পানির আর্থিক হিসাব প্রকাশ করা হয়নি।

এদিকে ৫টি লিজিং কোম্পানির পর্ষদ সভা আয়োজনের জন্য এখন পর্যন্ত কোন তারিখ নির্ধারন করা হয়নি। কোম্পানিগুলো হচ্ছে- পিপলস লিজিং, প্রিমিয়ার লিজিং, ইন্টারন্যাশনাল লিজিং, ফারইস্ট ফাইন্যান্স ও ফার্স্ট ফাইন্যান্স। বাকি মাইডাস ফাইন্যান্সিংয়ের পর্ষদ সভা আগামি ২২ মে দুপুর আড়াইটায় শুরু হবে বলে কোম্পানি কর্তৃপক্ষ ডিএসইকে জানিয়েছেন।

লিজিং কোম্পানিগুলোর মধ্যে ফারইস্ট ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স ও পিপলস লিজিং লোকসানে রয়েছে। এই কোম্পানিগুলোর ২০১৮ সালের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ১৮) লোকসান হয়েছে। আর মাইডাস ফাইন্যান্সিং, প্রিমিয়ার লিজিং ও ইন্টারন্যাশনাল লিজিং নামমাত্র মুনাফায় রয়েছে।

দেখা গেছে, ২০১৮ সালের ৯ মাসে ফার্স্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি ৩.১৬ টাকা লোকসান হয়েছে। এছাড়া ফারইস্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি ১.৩০ টাকা ও পিপলস লিজিংয়ের ০.৬৯ টাকা লোকসান হয়েছে। অপরদিকে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারপ্রতি ০.৬০ টাকা, মাইডাস ফাইন্যান্সিংয়ের ০.২৪ টাকা ও প্রিমিয়ার লিজিংয়ের ০.০৪ টাকা মুনাফা হয়েছে।

বিজনেস আওয়ার/২১ মে, ২০১৯/আরএ

উপরে